শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়াদ বাড়ল গভর্নরের চাকরির

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের অবসরের বয়সসীমা দুই বছর মেয়াদ বাড়িয়ে সংসদে বিল পাস করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক (সংশোধন) অ্যাক্ট-২০২০ নামে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনের  শুরুতেই বিল পাসের প্রস্তাব উত্থাপন করেন পরিকল্পনা মন্ত্রী।

জানা গেছে, জনমত যাচাই এবং বাছাই করার প্রস্তাবের ওপর ভিত্তি করে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করা হলে সবার সম্মতিতেই কণ্ঠভোটে পাস হয়। এবং এই বিলে রাষ্ট্রপতি স্বাক্ষর করার মধ্য দিয়ে কার্যকর হবে। এতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের অবসরের বয়স ৬৫ বছর থেকে ৬৭ বছরের উন্নীত হল।

এই ব্যাপারে মন্ত্রী জানান,  যে ধরনের একজন গভর্নর প্রয়োজন তার যে অভিজ্ঞতার দরকার তার যে শিক্ষার দরকার তার জন্য যে প্রজ্ঞতার প্রয়োজন এগুলো বিচার করেই আমরা এই গভর্নর পোস্টের মেয়াদ বাড়িয়েছি। তবে এটা শুধু উনার জন্য না। এখন থেকে যারা গভর্নর হবেন এই সংসদ পুনরায় পরিবর্তন না করা পর্যন্ত এই ৬৭ থাকবে।

উল্লেখ্য, বাংলাদেশে কেন্দ্রীয় ব্যাংক পরিচালিত হয় বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ অনুযায়ী। এখানে বলা আছে, সরকার গভর্নর পদে নিয়োগ দেবে এবং এর মেয়াদ হবে চার বছর। তবে সরকার চাইলে মেয়াদ বাড়াতে পারবে। কিন্তু বয়স হতে হবে ৬৫ বছরের মধ্যে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  সিঙ্গাপুরকে ৮ গোলে উড়িয়ে দিলো বাংলাদেশ

সংবাদটি শেয়ার করুন