শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্য অধিদফতরের ১৩ লাইনের বিজ্ঞপ্তিতে ১৭টি ভুল

স্বাস্থ্য অধিদফতরের ১৩ লাইনের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে ১৭টি বানান ভুল হয়েছে। বলা যায়, লাইনে লাইনে ভুল। আবার কোনো লাইনে একাধিক ভুলও রয়েছে। সেই ভুলগুলোর মধ্যে বাংলা শব্দ ১৫টি ও ইংরেজি শব্দ দুটি।

করোনা রোগীদের চিকিৎসা দেওয়ার নামে অনিয়ম-দুর্নীতি ও প্রতারণার অভিযোগে ঢাকার রিজেন্ট হাসপাতাল লিমিটেডের দু’টি শাখার কার্যক্রম বন্ধ করে দেয় স্বাস্থ্য অধিদফতর। আর এটা জানাতেই ওই বিজ্ঞপ্তিটি দেওয়া হয়।

স্বাস্থ্য অধিদফতরের দেওয়া বিজ্ঞপ্তির প্রথম বাক্যের ভুল বানানটি হচ্ছে ‘বেসরকারী’। এটির শুদ্ধ বানান হচ্ছে ‘বেসরকারি’। দ্বিতীয় বাক্যের এক জায়গায় বলা হয়েছে ‘র‍্যাব এর’। এটি হবে ‘র‍্যাবের’। আর লিমিটেডের সংক্ষিপ্ত রুপ ‘লিঃ’ লেখা হয়েছে। যা হবে ‘লি.’। আবার ‘ইলেকট্রনিক’ কে লেখা হয়েছে ‘ইলেকট্রিক’।

আবার শব্দের শুরুতে এ-কারে কোনো মাত্রা হয়না। তবে ‘মোবাইল’ শব্দটিতে মাত্রা দেওয়া হয়েছে। এছাড়াও বাক্য গঠনে ভুল রয়েছে। যেমন: পত্রিকায় প্রকাশের ব্যাপার থাকলেও টেলিভিশন চ্যানেলে তা হয় প্রচার। বিজ্ঞপ্তিতে উভয় ক্ষেত্রেই প্রকাশ বলা হয়েছে।

বিজ্ঞপ্তির তৃতীয় বাক্যে ‘অংক’ লেখা হয়েছে। এটি হবে ‘অঙ্ক’। এছাড়া হাসপাতাল যেহেতু সোমবার থেকেই বন্ধ, সেক্ষেত্রে ‘আদায় করছে’র পরিবর্তে হবে ‘আদায় করেছে’।

চতুর্থ বাক্যের প্রথম ভুলটি হচ্ছে ‘নেয়া’। এটি হবে ‘নেওয়া’। দ্বিতীয় ভুলটি হচ্ছে ‘আরো’। এটি হবে ‘আরও’। চতুর্থ বাক্যের শেষ ভুলটি হচ্ছে ‘প্রমানিত’। এটি হবে ‘প্রমাণিত’।
বিজ্ঞপ্তির শেষ বাক্যের প্রথম ভুলটি হচ্ছে ‘উল্লেখিত’। এটি হবে ‘উল্লিখিত’। ‘কারণ’ কে লেখা হয়েছে ‘কারন’। ‘Practice’ কে লেখা হয়েছে ‘Pactice’। এবং ‘Regulation’ কে লেখা হয়েছে ‘Regalation’। এছাড়া আইনের নাম হুবহু লেখার নিয়ম থাকলেও ‘and’-এর পরিবর্তে দু’বার ‘&’ লেখা হয়েছে।

আরও পড়ুনঃ  স্বাস্থ্য অধিদফতরের কালো তালিকায় ১৪ ঠিকাদার প্রতিষ্ঠান

মূল বিজ্ঞপ্তি শেষে বিজ্ঞপ্তির নিচের দিকে ডান পাশে স্বাক্ষরদাতার নাম-পরিচয়ের জায়গায় লেখা রয়েছে, ‘(ডাঃ মোঃ আমিনুল হাসান), পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক সমূহ)। এখানে ‘ডাঃ’ এবং ‘মোঃ’ এ দুটিই ভুল। প্রকৃতপক্ষে ডাক্তার হবে ‘ডা.’ এবং মোহাম্মদ হবে ‘মো.’।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন