বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পিছিয়ে গেছে ডিসি সম্মেলন

দেশের সকল জেলার ডেপুটি কমিশনারদের (ডিসি) নিয়ে প্রতি বছর জুলাই মাসে ঢাকায় ডিসি সম্মেলনের আয়োজন করা হলেও এবছর কোভিড-১৯ মহামারীর কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছে।

পরিস্থিতি ‘স্বাভাবিক’ না হওয়ায় এখন এই সম্মেলন হচ্ছে না বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আ. গাফ্ফার খান। তিনি বলেন,মহামারি করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতে এখন ডিসি সম্মেলন হচ্ছে না। পরিস্থিতি ভালো হলে এই সম্মেলনের আয়োজন করা হবে।

অন্যবারের মত সব ডিসিকে ঢাকায় এনেই ভবিষ্যতে সম্মেলন করার চিন্তা ভাবনা রয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, ভার্চুয়ালি এই সম্মেলন আয়োজন করার কোনো পরিকল্পনা এখন অবধি নেই।

গত বছর ডিসি সম্মেলন শুরু হয়েছিল ১৪ জুলাই থেকে। এর আগের বছরগুলো জুলাই মাসে চার দিন ধরে এই সম্মেলন চললেও ২০১৯ সালে তা চলেছিল পাঁচ দিনব্যাপী হয়।
সাধারণত প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীই এই সম্মেলনের উদ্বোধন করেন। সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে হয় সম্মেলনের বিভিন্ন অধিবেশন হয়। গতবারের ডিসি সম্মেলনে ২৪টি কার্য-অধিবেশনে ৩৩৩টি প্রস্তাবের ওপর আলোচনা করা হয়েছিল।

প্রতি বছর এই সম্মেলনের মধ্য দিয়ে দেশের ৬৪ জেলার ডিসিদের সঙ্গে সরাসরি মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সরকারের নীতি-নির্ধারকরা। বিভাগীয় কমিশনারও এই সম্মেলনে অংশ নেন।

আনন্দবাজার/তা.তা

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ৩৫৬ প্রস্তাব নিয়ে ডিসি সম্মেলন শুরু আগামীকাল

সংবাদটি শেয়ার করুন