শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিনা মূল্যে টিকার জন্য ‘সামাজিক ব্যবসায় নামছেন’ ড. ইউনূস

সম্প্রতি পৃথিবীবাসীর জন্য চিকিৎসা সহযোগিতা করতে বিনা মূল্যে টিকার ব্যবস্থা করতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস ‘গ্লোবাল ফার্মাসিউটিক্যালস সোশ্যাল বিজনেসের’ পার্টনার খোঁজার কথা জানিয়েছেন।

জানা গেছে, আজ শনিবার আরব নিউজকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে  ড. ইউনূস এ ব্যাপারে নিজের পরিকল্পনার কথা জানান।

আরব নিউজে বলা হয়েছে, ভ্যাকসিন গবেষণায় বিশাল বিনিয়োগ এবং বেসরকারিখাতে অনেক ল্যাবরেটরির প্রয়োজন হয়। করোনাভাইরাসের টিকা যাতে উন্মুক্ত করা যায়, সে জন্য ড. ইউনূস বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এ ব্যাপারে একটি পরিকল্পনা তৈরির আহ্বান জানিয়েছেন।

এই ব্যাপারে  ড. ইউনূস বলে, যত দ্রুত সম্ভব আমরা গ্লোবাল ফার্মাসিউটিক্যালস সোশ্যাল বিজনেস পরিচালনায় মনস্থির করেছি। লক্ষ্য অর্জনে সাহায্যের জন্য আমি পার্টনার খুঁজছি। আমি মনে করি এই মহামারী সমূলে উৎপাটন করতে হলে বিশ্বের সব বাসিন্দাকে ভ্যাকসিন দিতে হবে। প্রায় একই সময়ে সব মানুষকে ভ্যাকসিন দিতে হলে এটি মালিকানামুক্ত হতে হবে।

ইতোমধ্যে মালিকানামুক্ত টিকার জন্য একটি ক্যাম্পেইন চালু করেছেন তিনি। সেখানে গোটা বিশ্ব থেকে শতাধিক নামকরা ব্যক্তি একাত্মতা প্রকাশ করেছেন।

এই আবেদনে সামিল হওয়া নোবেল বিজয়ীদের মধ্যে আছেন, তাওয়াক্কল কামরান, শিরিন এবাদি, মিখাইল গরবাচেভ, মালালা ইউসুফজাই, আর্চ বিশপ ডেসমণ্ড টুটু। সাবেক সরকার এবং রাষ্ট্রপ্রধানদের মধ্যে রয়েছেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গরডন ব্রাউন, ইতালির সাবেক প্রধানমন্ত্রী রোমানো প্রদি, নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, মরিশাসের সাবেক রাষ্ট্রপতি আমিনাহ গুরিব-ফাকিম এবং পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ।

গতকাল শুক্রবার পর্যন্ত মোট ১১২ জন বিখ্যাত ব্যক্তি একাত্মতা প্রকাশ করেছেন। এই ওয়েবসাইটে (www.vaccinecommongood.org) গিয়ে যে কেউ ক্যাম্পেইনে অংশ নিতে পারবেন।

আরও পড়ুনঃ  ৬ দিনের সফরে বাংলাদেশে আসছেন জার্মান প্রতিনিধিদল

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন