বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বড় ঝুঁকিতে সংবাদপত্র

মহমারী করোনা পরিস্থিতিতে ঢাকাসহ দেশের আট বিভাগীয় শহর ও সংশ্লিষ্ট জেলায় মাত্র ৮৬টি পত্রিকা প্রকাশিত হচ্ছে। অথচ সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) হিসাবে, এই আটটি বিভাগীয় শহর ও সংশ্লিষ্ট জেলা থেকে প্রকাশিত হওয়ার কথা ৩৪০টি পত্রিকা। সেই হিসাবে বন্ধ রয়েছে ২৫৪টি পত্রিকা।

ডিএফপির সর্বশেষ হিসাব (১ জানুয়ারি ২০২০) অনুসারে, দেশে মিডিয়া তালিকাভুক্ত দৈনিক সংবাদপত্রের সংখ্যা ৫৫২। মিডিয়া তালিকার বাইরেও কয়েক শ পত্রিকা প্রকাশিত হয়। এগুলো প্রকাশের অনুমতি থাকলেও সরকারি বিজ্ঞাপন পায় না। এই পত্রিকাগুলোর প্রায় সবই এখন বন্ধ আছে।

এ পরিস্থিতিতে ঢাকার আটটি বাংলা ও চারটি ইংরেজি দৈনিক ছাড়া বাকিগুলো নিয়মিত বেতন–ভাতা দিতে পারছে না। এসব ছাড়া বাকি পত্রিকাগুলোর বেতন–ভাতা কয়েক মাস পর্যন্ত বাকি। ইতোমধ্যে কয়েকটি পত্রিকার ছাপা সংস্করণ বন্ধ হয়েছে, কেউবা ছোট কলেবরে প্রকাশনা অব্যাহত রেখে টিকে থাকার চেষ্টা করছে। অপরদিকে অনলাইন পত্রিকাগুলোর অবস্থা আরও খারাপ, দু-তিনটি ছাড়া প্রায় সব কটিরই বেতন-ভাতা বন্ধ।

অথচ ঢাকা মহানগর ও জেলায় ২৫৪টি দৈনিক পত্রিকা মিডিয়া তালিকাভুক্ত রয়েছে। তবে করোনাকালে ঢাকা থেকে প্রকাশিত হচ্ছে মাত্র ৩২টি পত্রিকা। প্রকাশনার শর্ত অনুসারে, প্রতিটি পত্রিকার একটি সংখ্যা ডিএফপির নিবন্ধন শাখায় জমা দিতে হয়।

ডিএফপি সূত্র জানায়, করোনা সংক্রমণের আগে স্বাভাবিক সময়ে অধিদপ্তরের নিবন্ধন শাখায় প্রতিদিন কমপক্ষে ৩৫০টি পত্রিকা জমা হতো। এটি ৬০টিতে নেমেছিল, গত বুধবারের হিসাবে তা ১৩৪। অর্থাৎ সরকারি হিসাবেও দেখা যায়, দুই শর বেশি পত্রিকা বন্ধ আছে।

আরও পড়ুনঃ  সবজির দামে বিপাকে হতদরিদ্র মানুষ

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন