বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফের ফায়ারম্যান নিয়োগে দুর্নীতির অভিযোগ

দেশের যে কোনো দুযোর্গে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যদের আগে ডাকা হয়। কিন্তু বরাবরই এই সংস্থার ফায়ারম্যান নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠলেও কখনোই কঠোর ব্যবস্থা নেওয়া হয় না। সম্প্রতি নতুন করে একই অভিযোগ উঠায় তদন্তের কথা বলছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

লোক নিয়োগে ঘুষ নেওয়ার পর আর চাকরি হয় না বলেই জানান বেশিরভাগ ভুক্তভগি। তবে ফায়ার সার্ভিস এর বিরুদ্ধে এই অভিযোগ নতুন কিছু নয়।

গেল ৩১ মে জনপ্রশাসন মন্ত্রণালয় ও  এর আগে গত ২রা মার্চ মন্ত্রীপরিষদ বিভাগ ফায়ার সার্ভিসের এক পরিচালক এবং উপ-পরিচালকের বিরুদ্ধে নিয়োগ দুর্নীতির অভিযোগের ব্যাপারে ব্যবস্থা নিতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে। অভিযোগে জানানো হয়, পরিচালক হাবিবুর রহমান এবং উপপরিচালক শামীম ৪৩৮ জন ফায়ারম্যান নিয়োগের পরিবর্তে ৮৬৮ জনকে নিয়োগ দেন। তাদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠে।

তবে পরিচালক হাবিবুর রহমান এই অভিযোগ মিথ্যে বলে দাবি করেন। তিনি জানান, নিয়োগ বিজ্ঞপ্তিতে   কর্তৃপক্ষ চাইলে পদের সংখ্যা হ্রাস-বৃদ্ধি করতে পারে।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইনও দাবি করেন নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছভাবেই সম্পন্ন হয়। তিনি বলেন, ‘হয়তো কেউ অভিযোগ করতে পারে, এখানে যারা নিয়োগ প্রক্রিয়ায় নিয়োজিত আছেন, এই অভিযোগ তাদেরকে কোনভাবেই প্রভাবিত করতে পারবে না। মূলত এটা নির্ধারণ করে দেয় মন্ত্রণালয়। জনপ্রসাশন মন্ত্রণালয় থেকে কমিটি করে দেয়া আছে।

আনন্দবাজার/এইচ এস কে

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ক্যাডার পদে নিয়োগ পেলেন বাদ পড়া ২৫৯ জন

সংবাদটি শেয়ার করুন