শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলে পাহাড়ে মিলেছে তিনটি প্রাচীন সরু গিরিখাতের সন্ধান

সম্প্রতি তিনটি প্রাচীন সরু গিরিখাতের সন্ধান পাওয়া গেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দুর্গম পাহাড়ী এলাকায়। সেই সাথে একই পাহাড়ে কয়েকটি ছোট ছোট ঝরণাও রয়েছে। এসব অপরূপ গিরিখাত এবং ঝরণা বিশ্বের অন্যান্য গিরিখাতের মতোই আকর্ষণীয় ও রোমাঞ্চকর।

জানা গেছে, এসব গিরিখাত এবং ঝরণার সন্ধান পেয়েছেন ক্ষুদ্র নৃগোষ্ঠীরর উপজেলা সমন্বয়কারী ও স্থানীয় কয়েকজন সংবাদ মাধ্যমকর্মী।

 সন্ধান পাওয়া  এই নতুন গিরিখাত গুলো একেকটি প্রায় এক কিলোমিটার লম্বা। এরুপ নতুন তিনটি গিরিখাতের সন্ধান পাওয়ার পর স্থানীয় প্রশাসন এবং সগবাদ মাধ্যমকর্মীকে জানান ক্ষুদ্র নৃ-ত্বাত্তিক জনগোষ্টি শ্রীমঙ্গল উপজেলা সমন্বয়কারী তাজুল ইসলাম জাবেদ। স্থানীয়রা এই তিন গিরিখাতের নাম দিয়েছেন ‘নিসর্গ গিরিখাত’, ‘উল্কা গিরিখাত’ এবং ‘ব্যাকুল প্রাণ’ গিরিখাত।

এরইমধ্যে সন্ধান পাওয়া একটি গিরিখাত পরিদর্শন করেছেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা। তিনি সদ্য সন্ধান পাওয়া গিরিখাতকে “নৈস্বগিক স্বর্গ উদ্যান” নামকরণ করেন। এবং সেই সাথে করোনার এমন পরিস্থিতিতে পর্যটকদের সেখানে না যাওয়ার অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন।

জানা গেছে, মৌলভীবাজার শহর থেকে ৪৫ কিলোমিটার এবং শ্রীমঙ্গল থেকে প্রথমে ১৫ কি:মি পাকা, পরে প্রায় ৬ কি: মি: কাচা রাস্তা এবং পরে ৩ কি:মি: পাহাড়-ছড়া পেরিয়ে দেখা মিলবে এই “নৈস্বগিক স্বর্গ উদ্যান” এর। তবে তিনটি গিরিখাত দেখতে হলে যেতে হবে ভিন্ন তিনটি পথের মাধমে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  চুরি ঠেকাতে সিসি ক্যামেরা দেখে মোটরসাইকেল পার্ক করুন

সংবাদটি শেয়ার করুন