মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব পণ্যের দাম কমতে পারে

জাতীয় সংসদে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে দেশীয় শিল্প সুরক্ষায় কিছু পণ্যে শুল্ক ও ভ্যাট ছাড়ের প্রস্তাব থাকবে। ফলে কিছু পণ্যের দাম কমার সম্ভবনা রয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) প্রস্তাবিত বাজেটে যেসব পণ্যের দাম কমার সম্ভাবনা রয়েছে সেসবের মধ্যে আছে স্থানীয় পর্যায়ে উৎপাদিত কৃষি যন্ত্র ও যন্ত্রাংশ।

মহামারি করোনা মোকাবিলায় মাস্ক, পিপিই, গ্লাভস, গগলস, নানা ধরনের রাসায়নিক পণ্য ও চিকিৎসা সরঞ্জাম আমদানিতে সব ধরনের কর মওকুফ করা হয়েছে তাই এসব পণ্যের দাম কমতে পারে।

হাসপাতালের আইসিইউ, সিসিইউসহ জরুরি সেবায় ব্যবহৃত যন্ত্রাংশের দাম কমতে পারে। জরুরি অ্যাম্বুলেন্স সার্ভিসকে উৎসাহিত করতে এ সংক্রান্ত যাবতীয় যন্ত্রাংশের ওপর শুল্ক ও ভ্যাট মুক্ত করে দেয়া হতে পারে। ভ্যান্টিলেটর উৎপাদনে দেশীয় কোম্পানিগুলোকে গবেষণা ও উৎপাদনে আরও আগ্রহী করতে এ সংক্রান্ত যন্ত্রাংশে বিশেষ শুল্ক ও ভ্যাট ছাড় থাকতে পারে বাজেটে। তাই এসব পণ্যের দামও কমতে পারে।

স্থানীয় পর্যায়ে উৎপাদিত ক্ষুদ্র শিল্পের কাঁচামালে অগ্রিম কর কমানো হতে পারে। ফলে কমতে পারে ক্ষুদ্র শিল্পের পণ্যে দাম। শুল্ক ছাড়ের ফলে কমতে পারে পোল্ট্রি, ডেইরি ও মৎস্য শিল্প এবং অগ্নিনির্বাপণে ব্যবহৃত উপকরণের দাম।

আনন্দবাজার/তা.তা

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পাইকারিতে কমলেও খুচরায় বেড়েছে পেঁয়াজের দাম

সংবাদটি শেয়ার করুন