শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আম্পানে ক্ষতিগ্রস্তদের সহায়তা করছে রেড ক্রিসেন্ট ও আইএফআরসি

ঘূর্ণিঝড় আম্পানে দেশের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে জনগণের জরুরি মানবিক সহায়তার চাহিদাপূরণে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও আইএফআরসি বাংলাদেশ। ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্তদের পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে প্রয়োজন পর্যাপ্ত জরুরি মানবিক সহায়তা। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত ৩০ হাজার জনগণকে প্রাথমিক সহায়তা প্রদান করেছে।

আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এসব তথ্য জানায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) সম্মিলিতভাবে জরুরি মানবিক সহায়তার প্রয়োজনীয় চাহিদা মেটাতে প্রায় ৪৩ কোটি টাকার (৫.১ মিলিয়ন ডলার) আর্থিক অনুদানের আবেদন জানিয়েছেন বলে উভয় পক্ষ নিশ্চিত করেন।

জানা যায়, এই অর্থ ব্যয় করা হবে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর মাঝে খাদ্য, নিরাপদ পানি, ঘর মেরামত সহায়ক যন্ত্রপাতি, স্বাস্থ্য উপকরণ, ও নগদ অর্থ বিতরণের মধ্য দিয়ে। এছাড়া পুরোপুরি বা আংশিক ক্ষতিগ্রস্ত স্বাস্থ্য সেবা কেন্দ্র সমূহ পুনঃনির্মাণে এই অর্থ কাজে লাগানো হবে। যাতে করে সব থেকে বিপদাপন্ন মানুষজনের জন্য চিকিৎসা সেবা নিশ্চিত করা যায়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মোঃ ফিরোজ সালাহ্ উদ্দিন জানান, ঘূর্ণিঝড়ের আঘাতে হাজারো মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে ও বাস্তুহীন হয়ে খাদ্য, পানীয় ও অন্যান্য প্রয়োজনীয় সেবা ছাড়া জীবন যাপন করছে। এসকল মানুষের জীবন ও জীবিকার উপরেও ঘূর্ণিঝড়টি ব্যাপক প্রভাব ফেলেছে এবং এদের অনেকেই জানে না কি করে তারা আগের জীবনে ফিরে যাবে।

আরও পড়ুনঃ  ভেস্তে যাচ্ছে কোটি টাকার প্রকল্প

আনন্দবাজার/টি এস পি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন