রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

পাইকগাছায় হুমকির মুখে সোলাদানার ক্ষতিগ্রস্থ ওয়াপদার বেড়িবাঁধ

ঘূর্নিঝড় আম্পানের আঘাতে হুমকির মুখে পাইকগাছার সোলাদানা ইউনিয়নের ২৩ নং পোল্ডারের পানি উন্নয়ন বোর্ডের ওয়াপদার বেঁড়িবাঁধ। বয়ারঝাপা ও পাটকেলপোতা নামক দু’টিস্থানের বাঁধ ক্ষতিগ্রস্থ হওয়ায় ক্ষতিগ্রস্থ বাঁধ যেকোন মুহুর্তে ভেঙ্গে গোটা ইউনিয়ন প্লাবিত হতে পারে বলে আশংকা করছেন এলাকাবাসী।

ইতোমধ্যে পানি সম্পদ প্রতিমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, ইউএনও ও পৌর মেয়র ক্ষতিগ্রস্থ বাঁধ পরিদর্শন করেছেন। প্লাবিত হওয়ার আশংকায় স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবুর তত্বাবধানে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামতের উদ্যোগ নিয়েছেন এলাকাবাসী। আজ শনিবার এমপি’র উপস্থিতিতেই মেরামত কাজ শুরু করা হতে পারে বলে এলাকাবাসী জানিয়েছে।

সুত্রমতে-উপজেলার ১০টি ইউনিয়নের ঝুকিপূর্ন ইউনিয়নগুলোর মধ্যে সোলাদানা অন্যতম। ইউনিয়নটি দীর্ঘদিন রয়েছে অবহেলিত। এলাকার অনেক গ্রামের মানুষ আধুনিক এই যুগে এখনো বাঁশের সাকো, পার হয়ে চলাচল করে। রাস্তাঘাটেরও করুন অবস্থা। প্রাকৃতিক দূর্যোগ আসলেই উদ্বেগ আর উৎকন্ঠার মধ্যে থাকে অত্র এলাকার মানুষ।

সম্প্রতি গত ২০ মে সুপার সাইক্লোন আম্পান আঘাত হানে উপকুলীয় এ জনপদে। আম্পানের আঘাতে ক্ষতিগ্রস্থ হয় অত্র ইউনিয়নের পানি উন্নয়নাবোর্ডের ২৩ নং পোল্ডারের ওয়াপদার বেঁড়িবাঁধ। বয়ারঝাপার ভাঙ্গাড়িয়া খেয়াঘাট ও পাটকেলপোতার সানাবাড়ির সামনে বেঁড়িবাঁধ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়। ঝড়ের আগেরদিন উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মাদ আলী ও উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেন। শুক্রবার পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ও স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন এবং এলাকাবাসীর সাথে মতবিনিময় করেন। এসময় প্রতিমন্ত্রী বেঁড়িবাঁধ নির্মানে ১২শ কোটি টাকা বরাদ্ধের একটি অংশ দিয়ে ক্ষতিগ্রস্থ বেঁড়িবাঁধ টেকসই করার আশ্বাস দেন।

আরও পড়ুনঃ  ড্রেনের ময়লা পানিতে ভোগান্তি

এদিকে বাঁধের দু’টি স্থান হুমকির মুখে থাকায় যেকোন মুহুর্তে প্লাবিত হতে পারে এমন আশংকায় রয়েছেন এলাকাবাসী। বাঁধ মেরামতের ব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধির তেমন কোন তৎপরতা নেই এমন অভিযোগও রয়েছে এলাকাবাসীর। তবে সংসদ সদস্য দলীয় নেতৃবৃন্দ ও স্থানীয় জনসাধারণকে সাথে নিয়ে বাঁধ মেরামতের উদ্যোগ নিয়েছেন বলে দলীয় নেতাকর্মী ও এলাকাবাসী জানান।

অত্র ইউনিয়নের বাসিন্দা ও আওয়ামীলীগ নেতা এসএম সাহাবুদ্দিন শাহিন জানান-ইউনিয়নের ২৩ নং পোল্ডারের বয়ারঝাপা ও পাটকেলপোতা নামক দু’টি স্থানের বাঁধ মারাত্মক হুমকির মুখে রয়েছে। ঝুকিপূর্ণ বাঁধ দ্রুত মেরামত করা না হলে যেকোন মুহুর্তে ভেঙ্গে গিয়ে ইউনিয়নের ৩২টি গ্রাম প্লাবিত হতে পারে। এমন আশংকায় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু এলাকাবাসীকে সাথে নিয়ে ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামতের উদ্যোগ নিয়েছেন।

রোববার এমপি মহোদয়ের উপস্থিতিতেই দলীয় নেতাকর্মীসহ এলাকার ১ থেকে দেড় হাজার মানুষ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাঁধ মেরামতের কাজে অংশগ্রহণ করবে। এখানে মেয়র সেলিম জাহাঙ্গীর ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু এবং স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন