শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে এই প্রথম বসল জীবাণু বিধ্বংসী লেজার রশ্মির টানেল

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের একটি মসজিদে জীবাণু বিধ্বংসী লেজার রশ্মির টানেল বসানো হয়েছে। যা দেশে প্রথম। এছাড়াও মসজিদের ভেতরেও লেজার রশ্মির লাইট বসানো হয়েছে। ঐ লাইটের আলো জীবাণু বিধ্বংসী। যা শরীরেও কোন প্রকার ক্ষতি করার সম্ভাবনা নেই।

সিদ্ধিরগঞ্জের কবরস্থান কেন্দ্রীয় জামে মসজিদে এ টানেলের উদ্বোধন করা হয়েছে রবিবার বিকালে। সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামীলীগের সভাপতি ও মসজিদ কমিটির সভাপতি আলহাজ্ব মোহাম্মদ মজিবুর রহমান এ টানেলটির উদ্বোধন করেন।

জীবাণুনাশক এই টানেলটির নাম ‘জার্মিসাইডাল ল্যাম্প’। অত্যাধুনিক এই টানেলটি দিয়ে মসজিদে প্রবেশ করার সময় মাত্র ৩০ সেকেন্ড অবস্থান করলেই একজন মানুষ জীবাণুমুক্ত হতে পারবেন। সাইপ্রাস প্রবাসী ও সাবেক শিশু কিশোর সংগঠক মোহাম্মদ জাবেদ লেজার রশ্মির এ টানেলটি চীন থেকে আমদানী করে ডিএইচএল এর মাধ্যমে বাংলাদেশে আনেন।

এ বিষয়ে সাইপ্রাস প্রবাসী ও সাবেক শিশু কিশোর সংগঠক মোহাম্মদ জাবেদ বলেন, লেজার রশ্মির এ টানেল দিয়ে কেউ ৩০ সেকেন্ড থাকলে বা হাটলে সে সম্পুর্ণরুপে জীবানুমুক্ত হবে। এতে মুসল্লীরা জীবানুমক্ত হবে। তারা স্বাচ্ছন্দ্যে নামাজ পড়তে পারবেন।

চীন থেকে এই জীবাণুনাশক মেশিনটি আনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশে প্রথমবারের মতো কোন মসজিদে জীবাণুনাশক এ টানেল বসানো হয়েছে। মসজিদের ভিতরের লাইটগুলো নামাজের ৩০ মিনিট পূর্বে নির্দিষ্ট সময়ের জন্য জ্বালানো হবে। এতে করে মসজিদের অভ্যন্তরের যে কোন ধরনের জীবাণু ৯৯% নষ্ট হয়ে যাবে বলে উল্লেখ করেন এ প্রবাসী। তিনি জানান, সৌদী আরব এ লেজার রশ্মি বসানোর কাজ শুরু করেছে। পাশাপাশি বিশ্বের অনেক হাসপাতাল, স্কুলসহ অন্যান্য অফিসেও জীবানুনাশক এ লেজার রশ্মি বসানোর কাজে হাত দিয়েছে।

আরও পড়ুনঃ  আইসোলেশন সেন্টার বানানোর দাবিতে সরগরম বোয়ালখালী

মসজিদে এ লেজার রশ্মির টানেল বসানোর জন্য উপস্থিত মুসল্লীরা সাইপ্রাস প্রবাসী মোহাম্মদ জাবেদকে ধন্যবাদ জানান।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন