রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে প্লাজমা থেরাপির শুরুতেই সাফল্য

প্লাজমা থেরাপি শুরু করে দেশের করোনা চিকিৎসায় বিস্ময়কর সাফল্য পাওয়া গেছে বলে দাবি করেছে পুলিশ হাসপাতাল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্লাজমা থেরাপি দেয়া রোগীর অক্সিজেন গ্রহণের ক্ষমতা একদিনেই বেড়েছে ৩০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত। সোমবার (১৮ মে) সন্ধ্যায় এ কথা জানান পুলিশ সুপার ডাক্তার এমদাদুল হক।

এমদাদুল হক বলেন, প্লাজমা থেরাপী নিয়ে আমরা অত্যন্ত আশাবাদী। তবে এখন পর্যন্ত রক্তের প্লাজমা আমাদের ঢাকা মেডিকেল কলেজ থেকে সেপারেশন করে নিয়ে আসতে হচ্ছে। আমরা পুলিশ হাসপাতালেই প্লাজমা প্রক্রিয়াকরণের মেশিন বসানোর কার্যক্রম শুরু করেছি। দুই তিন দিনের মধ্যেই এই কার্যক্রম শেষ হয়ে যাবে।

বিশেষজ্ঞরা জানান, করোনায় আক্রান্ত হওয়ার পর যারা সুস্থ হয়ে ওঠেন, তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। এর ফলে তাদের শরীরে করোনা প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। করোনাজয়ী ব্যক্তির দেহে তৈরি অ্যান্টিবডি যদি করোনায় গুরুতর অসুস্থ হয়ে পড়া ব্যক্তির শরীরে প্রয়োগ করা হয়, তাহলে তিনি সুস্থ হয়ে ওঠেন।

মানুষের রক্তের জলীয় অংশকে বলা হয় প্লাজমা। সাধারণত রক্তে প্লাজমা থাকে ৫৫ ভাগ। করোনাজয়ীর রক্তের প্লাজমায় থাকে অ্যান্টিবডি। ‘প্লাজমা থেরাপি’ তে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির দেহ থেকে প্লাজমা সংগ্রহ করে তা আক্রান্ত ব্যক্তির শরীরে প্রয়োগ করা হয়।

আনন্দবাজার/ডব্লিউ এস 

আরও পড়ুনঃ  নিয়ামতপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

সংবাদটি শেয়ার করুন