মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

১২ বছরের কিশোর তৈরি করল করোনা প্রতিরোধক যন্ত্র

বর্তমানে করোনা প্রতিরোধ করতে এবং নিজেকে সুরক্ষা রাখতে সবাই চেষ্টা করছে। অনেকে আবার অনেক নতুন নতুন পদ্ধতি বের করছেন এই ভাইরাস থেকে মুক্তি পেতে। সম্প্রতি জানা গেছে, যুক্তরাষ্ট্রের ১২ বছর বয়সী মিজান রুপান-টম্পকিনস নামের এক কিশোর  এক ধরনের  হুক বা আংটাসদৃশ একটি টুল তৈরি করেছে।

এই টুলটি দরজার হাতল, লিফটের বোতাম, এটিএমের কি–প্যাডের মতো যেসব স্থান থেকেভাইরাসের সংক্রমন ছড়াতে পারে, তা স্পর্শ করা থেকে বিরত থাকতে সহায়তা করবে। ইতোমধ্যে সে তার তৈরি বিশেষ এই নকশার ডিভাইসটি অনলাইনে বিক্রিও করা শুরু করেছে।

গেল এপ্রিল মাসে সানফ্রান্সিসকোতে করোনার সংক্রমন ব্যাপকভাবে ছড়িয়ে পরে। তাই ১২ বছর বয়সী এই কিশোর নিজেদের সুরক্ষার প্রয়োজনে থ্রিডি প্রিন্টার ব্যবহার করে হুকের মতো এই ডিভাইসের একটি প্রটোটাইপ তৈরি করে। নিজের মা-বাবার হাতে দরজার হাতল ধরার সমস্যা দূর করতে নতুন উদ্ভাবন হিসেবে এ ডিভাইসের নকশা করে সে।

নতুন ডিভাইসটির নাম দেওয়া হয়েছে সেফ টাচ প্রো, এতে হাতল ধরার পাশাপাশি বোতাম চাপা কিংবা কিবোর্ড ব্যবহারের সুযোগ রয়েছে  । এই ব্যাপারে মিজানজানান, ‘মা-বাবার জন্যই আমি এটি তৈরি করেছিলাম। কিন্তু করোনার এই পরিস্থিতিতে এখন এটা সবার কাজে লাগছে।

আনন্দবাজার/এইচ এস কে

 

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  গণপরিবহনে ভাড়া নৈরাজ্য

সংবাদটি শেয়ার করুন