শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

রাঙামাটিতে জেএসএসের বিরুদ্ধে বৌদ্ধ বিহার পুড়িয়ে দেয়ার অভিযোগ

রাঙামাটির বিলাইছড়িতে ধুপশীলে ‘ধর্মপ্রিয় আন্তর্জাতিক বিদর্শন ভাবনা কেন্দ্র’ বৌদ্ধ বিহার আগুনে পুড়িয়ে দেয়ার অভিযোগ করেছেন ড. এফ দীপংকর মহাথের (ধুতাঙ্গ ভান্তে)। তিনি এই ঘটনার জন্য সন্তু লারমা নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি(জেএসএস) কে দায়ী করেছেন। সোমবার সকালে রাঙামাটি প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এই দাবি করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ড. এফ দীপংকর মহাথের বলেন, আমরা বৌদ্ধ ধর্মের অহিংস আদর্শ প্রচারে ব্রতী হলেও স্থানীয় আ লিক দল জেএসএস বরাবরই আমার সেবকদের হামলা, অপহরণসহ সশস্ত্র হামলা চালিয়েছে। সবশেষ গত শুক্রবার রাতে বিহারে আগুন দিয়ে পবিত্র ত্রিপিটক, প্রচুর বুদ্ধমূর্তিসহ বিহারে রক্ষিত সবকিছুই ক্ষতিসাধন করে। এতে প্রায় দুই কোটি টাকার ক্ষতি হয়।

এসময় ড. এফ দীপংকর মহাথের বলেন, সাধারণত অন্য ধর্মাবলম্বী লোক দ্বারা উপাসনালয়ে হামলা হলেও ৯৯% বৌদ্ধ ধর্মের অনুসারী বসবাসকারী বিলাইছড়ির ধুপশীলে জনসংহতি সমিতির এই কার্যকলাপ বৌদ্ধ ধর্মের শান্তিপূর্ণ প্রচারে বাধা সৃষ্টি করছে। তিনি এসময় প্রশাসনের কাছে স্থানীয়দের নিরাপত্তাসহ সকল ধর্মের মানুষ যাতে শান্তিপূর্ণভাবে স্ব স্ব ধর্ম পালন করতে পারে সে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এসময় সেবক ও বিহারের ওপর জনসংহতি সমিতির হামলা, ভয়ভীতি ও অপহরণের ১৮টি ঘটনা তুলে ধরেন।

এতে আরো উপস্থিত ছিলেন শ্রীমৎ মহান্মম ভিক্ষু, শ্রীমৎ মোদিয় ভিক্ষু, শ্রীমৎ জ্ঞাতিমিত্র ভিক্ষু, শ্রীমৎ প্রজ্ঞামিত্র ভিক্ষু।

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  গোপনে অর্থ চুরি করছে বিপজ্জনক কিছু অ্যাপ্লিকেশন

সংবাদটি শেয়ার করুন