শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এবার দক্ষিণবঙ্গমুখী মানুষের ঢল

এবার দক্ষিণ বঙ্গের দিকে মানুষের ঢল নেমেছে। শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুট দিয়ে পদ্মা পার হয়ে শত শত মানুষ দক্ষিণবঙ্গের দিকে যাচ্ছে। আজ শুক্রবার সকাল থেকেই চাপ দেখা গেছে শিমুলিয়া ঘাটে। শিমুলিয়া ঘাট থেকে প্রায় দেড় কিলোমিটার লাইন পড়ে গেছে ফেরি পারাপারের অপেক্ষায় থাকা ছোট গাড়ির। তারা কি ঈদের কেনা-কাটা করতে ঢাকা এসেছিল? নাকি সাধারণ ছুটি বৃদ্ধি পাওয়ায় আবারো তারা বাড়ি ফিরে যাচ্ছে?

শুক্রবার শিমুলিয়া ঘাটে দেখা যায়, শত শত লোক ছুটছে দক্ষিণবঙ্গের দিকে। ফেরির অপেক্ষায় পল্টুনের উপর দাঁড়িয়ে আছে হাজারো লোক। যখনই কোন ফেরি আসছে, তখনই লোকজন হুমড়ি খেয়ে ছুটছে ফেরিতে উঠতে। গাদাগাদি করে তারা ফেরিতে দাঁড়িয়ে পদ্মা পারি দিচ্ছে। লোকজনের চাপ এতোটাই বেশী যে, গাড়ি পর্যন্ত ঠিকমত ফেরিতে উঠতে পারছিল না। তাই দক্ষিণবঙ্গ মুখী গাড়ির লাইন দীর্ঘ থেকে দীর্ঘায়িত হচ্ছে।

মাওয়া নৌ পুলিশ ফাঁড়ি ইনচার্জ পরিদর্শক সিরাজুল কবির বলেন, মনে হচ্ছে ঈদের কেনা-কাটা শেষে লোকজন ঈদ করতে বাড়িতে ফিরছে। দক্ষিণবঙ্গমুখী শতশত লোক আজ শিমুলিয়া-কাঁঠালবাড়ি দিয়ে গ্রামের বাড়িতে ছুটছে। এইতো মাত্র কয়েক দিন আগেও ঢাকা মুখী যাত্রীর ঢল ছিল, আর আজ শুরু হয়েছে দক্ষিণবঙ্গ মুখী যাত্রীর ঢল। যে আশায় তারা ঢাকা গিয়েছিল তা হয়তো পূর্ণ না হওয়ায় তারা আবার বাড়ি ফিরছে। সরকার সাধারণ ছুটি বাড়িয়েছে। গার্মেন্টস ফ্যাক্টরি ও দোকানপাটও পুরোপুরি না খোলায় তারা এখন হয়তো আবার বাড়ি ছুটছে।

মাওয়া ট্রাফিক জোনের টিআই হিলাল উদ্দিন বলেন, সকাল থেকে দক্ষিণবঙ্গ মুখী যাত্রীর ঢল। সেই সাথে বেড়েছে ছোট ছোট গাড়ির চাপ। এক দেড় কিলোমিটার ছড়িয়ে পড়েছে এ ছোট গাড়ির চাপ। ঢাকা থেকে লোকজন বিভিন্ন ধরণের ছোট ছোট গাড়িতে করে মাওয়ায় এসে ফেরি পার হচ্ছে। তবে আজ দক্ষিণবঙ্গ গামী ছোট গাড়ির প্রচুর চাপ রয়েছে।

আরও পড়ুনঃ  কর্ণফুলি জুট মিলে শ্রমিকদের মাঝে তথ্যমন্ত্রীর খাদ্য সামগ্রী বিতরণ

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন