মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ায় শিক্ষকদের মানবেতর জীবন-যাপন

নভেল করোনা ভাইরাস সংক্রমণ রোধে দেশের সকল স্কুল কলেজ যখন সাধারন ছুটি ঘোষনা করেছে সরকার। ঠিক তখনই বিপাকে পড়েছে বরগুনার তালতলীতে প্রতিবন্ধী স্কুল ও কিন্ডারগার্টেনের শিক্ষকরা। বর্তমানে মানবেতর জীবন-যাপন করছে তারা।

জানা যায়, উপজেলার একমাত্র প্রতিবন্ধী শিশুদের পাঠদানের জন্য ২০১৪ইং মুক্তিযোদ্ধা নজীর হোসেন পাটোয়ারী অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয় গড়ে ওঠে। সেই থেকেই বিগত ৬ বছর ধরে সমাজকল্যান মন্ত্রনালয় কর্তৃক পরিদর্শনকৃত এ বিদ্যালয়ে ২৪ জন শিক্ষক, কর্মচারী বিনা বেতনভাতায় প্রতিবন্ধীদের শিক্ষা, থেরাপী ও জীবন দক্ষতা প্রশিক্ষণ এর মতো গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করে আসছে। স্কুলের পক্ষ থেকে সামান্য কিছু ভাতা দিলেও করোনা ভাইরাসে বন্ধ হয়ে গেছে সে ব্যবস্থাও। এমন পরিস্থিতিতে শিক্ষক কর্মচারীগন তাদের পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক বলেন, আমরা পরিজন নিয়ে সংকটময় এই পরিস্থিতি মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী, ও বরগুনা জেলা প্রশাসক এবং তালতলী উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি।

অন্যদিকে প্রানঘাতী করোনা সংক্রমন রোধে উপজেলায় মোট ১০-১২টি কিন্ডারগার্টেন বন্ধ হয়ে গেছে। এতে কর্মহীন হয়ে পড়েছে প্রায় দেড়শ থেকে দুইশত শিক্ষক-কর্মচারীরা। করোনা ভাইরাসের কারনে কিন্ডারগার্টেন গুলা বন্ধ হওয়ায় শিক্ষার্থীদের বেতন ও শিক্ষকদের টিউশন বন্ধ হয়ে গেছে।

তালতলীর এইচ এন প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুলের অধ্যক্ষ শিক্ষক মো.নুরুজ্জামান ফারুক বলেন, শিক্ষক ও কর্মচারীদের বেতন ছাড়াও প্রতিষ্ঠানের ভবন বিল বিদ্যুৎ বিল পরিশোধ করা যাচ্ছে না।আমাদের শিক্ষকদের জন্য এই মহামারী থেকে বাচঁতে সরকারের কাছে সহযোগিতার দাবি জানাই।

আরও পড়ুনঃ  ৯০৭ শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে নেয়া হবে ব্যবস্থা

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন