শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গণস্বাস্থ্য কেন্দ্রের কিট পরীক্ষা শুরু হবে সোমবার

গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষকদের উদ্ভাবিত করোনা শনাক্ত কিট ‘জিআর র‌্যাপিড ডট ব্লট’ এর কার্যকারিতা পরীক্ষা শুরু করবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ)। সোমবার (১১ মে) বিএসএমএমইউ হাসপাতালের নিজস্ব ল্যাবে এ পরীক্ষা শুরু করা হবে।

রবিবার (১০ মে) দুপুরে বিএসএমএমইউ হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানা গেছে।

গণস্বাস্থ্য কেন্দ্রর প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সোমবার থেকে বিএসএমএমইউ হাসপাতালের নিজস্ব ল্যাবে আমাদের বিজ্ঞানীদের তৈরি কিটের কার্যকারিতা পরীক্ষা শুরু হবে। তাদের সঙ্গে বৈঠক এ সিদ্ধান্ত হয়েছে। বিএসএমএমইউ হাসপাতাল কর্তৃপক্ষ ১০০ কিট চেয়েছে। সোমবার তাদের সেই কিট দেয়া হবে।

গত ৩০ এপ্রিল ওষুধ প্রশাসন অধিদফতর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) বা আইসিডিডিআরবিতে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য অনুমিত দেয়া হয়। এরপর গত ২ মে কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুমকে প্রধান করে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ এই কিট তৈরি করেন।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  জয়পুরহাটে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

সংবাদটি শেয়ার করুন