ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে বোরোর বাম্পার ফলনে আশাবাদী কৃষকেরা

রাজশাহী জেলায় এবছর চলতি বোরো মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। সেচ সুবিধা ও আবহাওয়া অনুকূল থাকায় এবার রাজশাহী জেলার নয়টি উপজেলায় বোরো ধান অনেক ভালো পরিমাণে হয়েছে। প্রাকৃতিক কোন প্রতিকূল পরিবেশ না হলে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজশাহী জেলার পবা উপজেলার আনারুল ইসলাম নামের এক কৃষক জানান, তিনি এ বছর ১২ বিঘা জমিতে বোরো ধান চাষ করেছেন। শুরু থেকেই অনুকূল আবহাওয়া ও সময়মতো সার-বিষ প্রয়োাগের কারণে ধান ভালো হয়েছে। এখন ঠিকঠাক মত কেটে ঘরে তুলতে পারলেই হয়।

গোদাগাড়ী উপজেলার কৃষক পরান সরকার বলেন, এবছর তিনি ১৫ বিঘা জমিতে বোরো ধান চাষ করেছেন। শুরু থেকেই নিয়মমাফিক যত্ন নেয়ার কারণে ধান ভালো হয়েছে। বাম্পার ফলনের আশা করছেন তিনি। তবে গত আমন মৌসুমে অনেক ধান পেলেও ন্যায্য দাম না পাওয়ায় বিপাকে পড়েছেন তিনি। ফলন ভালো হলেও ভালো দাম না পেলে তেমন লাভ হয় না।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপ-পরিচালক মোঃ শামছুল হক বলেন, রাজশাহী জেলায় চলতি বোরো মৌসুমে ৬৩ হাজার ২৬৫ হেক্টর জমিতে বোরো ধান রোপনের লক্ষ্যমাত্রা ছিল। তবে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি জমিতে বোরো ধান রোপন করা হয়। আর প্রতি হেক্টর জমিতে ৪ দশমিক ২৫ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। আর ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে ৪ লাখ ২৯ হাজার মেট্রিক টন।

আনন্দবাজার/ডব্লিউ এস/ এস আই

সংবাদটি শেয়ার করুন