শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশেই তৈরি হচ্ছে ভেন্টিলেটর

প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত ভেন্টিলেটর এখন দেশেই তৈরি হচ্ছে। ভেন্টিলেটর তৈরিতে সহায়তা করছে আয়ারল্যান্ডভিত্তিক মেডিকেল যন্ত্র নির্মাণ প্রতিষ্ঠান মেডট্রনিক। ইতিমধ্যে কাজ শুরু করেছে ইলেকট্রনিকস পন্য নির্মাণ প্রতিষ্ঠান ওয়ালটন ও মাই ওয়ান। চলতি মাসের শেষেই পরীক্ষামূলকভাবে ১০০ টি ভেন্টিলেটর তৈরি হবে।

করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় খুবই গুরুত্বপূর্ণ এই ভেন্টিলেটর। রোগীদের কৃত্রিম শ্বাসপ্রশ্বাসের জন্য ব্যবহার করা হয় ভেন্টিলেটর। তবে বিশ্বজুড়ে এখন ভেন্টিলেটরের চরম সংকট। দিন দিন আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে বাংলাদেশে। এভাবে বাড়তে থাকলে ভেন্টিলেটর সংকটে পড়তে পারে বাংলাদেশও।

এ পরিস্থিতিতে এগিয়ে এসেছে আয়ারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান মেডট্রনিক। পিবি ৫৬০ ভেন্টিলেটর তৈরির পেটেন্ট, ডিজাইন, হার্ডওয়ার ও সফটওয়্যারের সোর্স কোড উন্মুক্ত করে দিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বাংলাদেশি বংশোদ্ভূত ওমর ইশরাক। মেডট্রনিকের সহায়তায় দেশে বিশ্বমানের ভেন্টিলেটর তৈরি হচ্ছে। ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে ওয়ালটন ও মাই ওয়ান। তবে বিশ্বজুড়ে লকডাউন পরিস্থিতিতে খুচরা যন্ত্রাংশ আমদানিতে বিপাকে পড়তে হচ্ছে তাদের।

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানান, ভবিষ্যতে দেশের চাহিদা মিটিয়ে রপ্তানিও করা যাবে এই ভেন্টিলেটর।

বাংলাদেশের গবেষকদের সাথে কাজ করছে মেডট্রনিকের আয়ারল্যান্ড ও হায়দ্রাবাদের গবেষকরা। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেন ও ইউরোপীয় ইউনিয়ন অনুমোদিত মেডট্রনিকের এই ভেন্টিলেটর। তাই সংশয় নেই এর মান নিয়ে।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  আবারও ১০ দিনের লকডাউনে কক্সবাজার

সংবাদটি শেয়ার করুন