বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শেষের দিকে করোনার অস্থায়ী হাসপাতালের কাজ

করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) নির্মাণাধীন হাসপাতালটির নির্মাণকাজ প্রায় ৭৫ ভাগ শেষ হয়েছে। বর্তমানে একেবারে শেষ মুহূর্তের কাজ চলছে করোনার জন্য নির্ধারিত সবচেয়ে বড় অস্থায়ী এই হাসপাতালটির।

বেশিরভাগ কাজ ইতোমধ্যে শেষ হওয়ায় নির্ধারিত সময়ের আগেই হাসপাতালটি চালুর ব্যাপারে আশাবাদ প্রকাশ করেছেন স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রকৌশলীরা। ১৫ দিনের মধ্যে আইসিসিবিকে করোনা চিকিৎসায় পূর্ণাঙ্গ হাসপাতালে রূপ দেওয়ার লক্ষ্যে ১২ এপ্রিল কাজ শুরু করেছিল স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর।

দেশে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিনে বেড়েই চলেছে। স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলীর তত্ত্বাবধানে নির্মাণ কাজ তদারকি করছেন অধিদফতরের একাধিক প্রকৌশলী। কাজে সহযোগিতা করতে আছেন বসুন্ধরার প্রকৌশলীরা।

স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম বলেন, আইসোলেশন সেন্টারের ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়ে গেছে। ইতোমধ্যে আমাদের বেড চলে এসেছে। এসি স্থাপন ও টয়লেট বানানোর কাজ পাশাপাশি চলছে। চিকিৎসক ও নার্সদের কক্ষগুলো তৈরির কাজ শেষ পর্যায়ে। আমাদের সময়সীমা ২৫ এপ্রিল। আশা করছি নির্ধারিত সময়ের আগেই হাসপাতালটির নির্মাণ কাজ শেষ করতে পারব।

করোনায় আক্রান্তদের চিকিৎসায় সরকারকে আইসিসিবিতে ৫ হাজার শয্যার একটি সমন্বিত অস্থায়ী হাসপাতাল প্রতিষ্ঠার প্রস্তাব দিয়েছিলেন দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিলে স্বাস্থ্য অধিদফতর ও বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল পরিদর্শন করে দুই হাজার শয্যা এবং ৭১ শয্যার আইসিইউ বেড সমৃদ্ধ হাসপাতাল স্থাপনের উদ্যোগ নেয় স্বাস্থ্য অধিদফতর।

 

আরও পড়ুনঃ  করোনার মধ্যেও ঋণের ৬২৭৭ কোটি টাকা দিলেন কৃষকরা

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন