রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার আতঙ্কে গর্ভবতী নার্সরা

মনে করোনা আতঙ্ক নিয়ে কাজ করে যাচ্ছেন রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিটফোর্ড) হাসপাতালের  নার্স আয়েশা আক্তার (ছদ্মনাম)। চার মাসের অন্তঃসত্ত্বাে আয়েশা। দেশের এমন পরিস্থিতিতেও  নিয়মিত হাসপাতালে দায়িত্ব পালন করছেন তিনি। তবে গর্ভজাত সন্তানের কথা চিন্তা করেই কিছুটা মানসিক আতঙ্কে ভুগছেন এই আয়েশা।

ওই নার্সের স্বামী বলেন, হাসপাতালের নার্সিং সুপারভাইজারকে তার স্ত্রী অন্তঃসত্ত্বা জানালেও বর্তমান পরিস্থিতিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা ছাড়া ছুটি দেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন তিনি। এ অবস্থায় তার স্ত্রী মানসিকভাবে ভেঙে পড়েছেন আমার স্ত্রী। এর প্রভাব গর্ভজাত সন্তানের ওপর পড়তে পারে ভেবে আমিও দুশ্চিন্তায় রয়েছি।

শুধু মিটফোর্ড হাসপাতালেই নয়, রাজধানীর অন্যতম বৃহৎ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালের কর্মরত অসংখ্য গর্ভবতী নার্সরা করোনাভাইরাস সংক্রমিত হওয়ার ভয়ে মানসিক আতঙ্কে ভুগছেন।

অনুসন্ধানে জানা গেছে, ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে কর্মরত পঞ্চাশেরও বেশি নার্স ইতোমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন। তবে তাদের মধ্যে গর্ভবর্তী কেউ রয়েছেন কি-না সে সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। আক্রান্ত নার্সদের সংস্পর্শে আসা ২০০ থেকে ২৫০ জন কোয়ারেন্টাইনে রয়েছেন।

আনন্দবাজার/রনি

আরও পড়ুনঃ  সৈয়দপুরে প্রায় ১৪ কোটি টাকা ব্যায়ে চলছে চিকলী নদীর খনন কাজ

সংবাদটি শেয়ার করুন