বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মানবতার সেবায় কাজ করে যাচ্ছে ‘চারু বালা বড়ুয়া স্মৃতি কল্যাণ ট্রাস্ট’

মানবতার সেবায় প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে ‘চারু বালা বড়ুয়া স্মৃতি কল্যাণ ট্রাস্ট’। চারু বালা বড়ুয়া স্মৃতি কল্যান ট্রাস্টের উদ্যোগে বিশ্ব মহামারি করোনা ভাইরাসের প্রকোপে আয় রোজগার হারানো কর্মহীন অসহায় হতদরিদ্র পরিবারের মাঝে ত্রানসামগ্রী বিতরণ করা হচ্ছে। এই ট্রাস্টের উদ্যোগে এ পর্যন্ত রাঙ্গুনিয়া উপজেলার কদমতলী গ্রাম, দক্ষিণ ঘাটচেক, ০৪নং ওয়ার্ড, গর্ভনর পাড়া এবং চন্দ্রঘোনার জুমপাড়া এলাকার প্রায় ২৭৫ টি হতদরিদ্র পরিবারের মাঝে ত্রানসামগ্রী বিতরণ করা হয়েছে।

চারু বালা বড়ুয়া ট্রাস্টের অন্যতম ভাইস চেয়ারম্যান রাঙ্গুনিয়া ১১নং কদমতলী ইউনিয়নের ইউপি সদস্য স্মরণ বড়ুয়া জানান, আমরা ভাইবোন সবাই একত্রিত হয়ে আমাদের মা- বাবার আত্মার সদগতি কামনায়, স্বর্গীয় ” মা” চারু বালা বড়ুয়ার নামে স্মৃতি কল্যাণ ট্রাস্ট গঠন করি এবং প্রতিবছর মা বাবা স্মরণে সাধ্যমত অনুষ্ঠানের আয়োজন করলেও এইবার মহামারি করোনা ভাইরাসের প্রকোপে কর্মহীন হতদরিদ্র অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য সিন্ধান্ত নিয়েছি।। তারই প্রেক্ষিতে “চারু বালা বড়ুয়া স্মৃতি কল্যাণ ট্রাস্টে” এর উদ্যোগে বিগত ২৬শে মার্চ ২০২০সাল হতে ধাপে ধাপে প্রায় ২৭৫ জন অসহায় পরিবারকে ত্রানসামগ্রী বিতরণ করা হয়েছে।

তিনি বলেন , করোনা ভাইরাসের প্রকোপে আজ হতদরিদ্র মানুষগুলো বড় অসহায় হয়ে পড়েছে। চন্দ্রঘোনা জুম পাড়ায় ত্রান দিতে গিয়ে তিনি সেখানে দেখেন কর্মহীন হতদরিদ্র মানুষগুলো অসহায় হয়ে আর্তনাদ করছে। আবার অনেকের চোখ দিয়ে জল পড়ছে। এই দৃশ্যগুলো দেখা বড় বেদনাদায়ক। তিনি সকল বিত্তবানদের প্রতি আহবান জানিয়ে বলেন, এই দুর্দিনে আমাদের সকলের উচিৎ হতদরিদ্র মানুষ গুলোর পাশে দাড়িয়ে সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়া। এছাড়া ও তিনি আরো বলেন, এই ট্রাস্টের মাধ্যমে বিভিন্ন এলাকায় অসহায় হতদরিদ্র পরিবারের মাঝে ত্রানসামগ্রী পৌঁছানো হচ্ছে। সমাজে অনেক মধ্যবিত্ত পরিবার আছে যারা মানবেতর জীবন যাপন করছে, কিন্তু চক্ষুলজ্জায় ত্রাণ সহায়তা চাইতে পারছেন না, তাই বাবু সম্মরণ বড়ুয়া তার ফেইসবুক আইডিতে, দু’টি ফোন নং লিখে দিয়েছেন। কেউ যদি ফোনে যোগাযোগ করে তবে তাদের ও ত্রান সহায়তা রাতের অন্ধকারে বাড়িতে পৌঁছানো হবে। জেনেছি ইতিমধ্যে অনেকের বাড়িতে ত্রানসামগ্রী পৌঁছানো হয়েছে।

আরও পড়ুনঃ  যেসব অঞ্চলে বৃষ্টি হতে পারে আজ

এদিকে চারু বালা বড়ুয়া স্মৃতি ট্রাস্টের এই ত্রানবিতরণ কার্যক্রমে সহযোগিতা করেন, বিশিষ্ঠ নাট্যব্যাক্তিত্ব, চলচিত্র অভিনেতা, সাংস্কৃতিক কর্মী মিজানুর রহমান চৌধুরী বাবু, সাংবাদিক জনাব শেলু কোরেশি, নুরুল আবছার চৌধুরী, সমাজ কর্মি ঝুলন বড়ুয়া ও অর্পন বড়ুয়া সহ অনেকে। তারা জানান, এই আত্মমানবতার সেবার কর্মকান্ডে উপস্থিত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। কেননা এমন মহান উদ্যোগ সত্যিই বিড়ল ব্যাপার। চারু বালা বড়ুয়া স্মৃতি কল্যাণ ট্রাস্টের এই ত্রানবিতরণ কার্যক্রম এত সুন্দর-সুচারু ভাবে বিতরণ করা হয় তা বলা বাহুল্য। ট্রাস্টের অন্যতম চেয়ারম্যান সুইজারল্যান্ড প্রবাসী নিপু বড়ুয়া একজন বিশাল উদার মনের মানুষ। এই ত্রাণ বিতরণে এত সুন্দর মানব সেবা সত্যিই প্রশংসনীয়।

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন