ঢাকা | শনিবার
১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

লাশ দাফনে বাধা, কবরস্থান লকডাউন!

হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় লকডাউনের করা হলো কবরস্থান। সম্প্রতি ঘটনাটি ঘটেছে ১ নম্বর উত্তর-পূর্ব ইউনিয়নের জামালপুর গ্রামে।

শুক্রবার (১০ এপ্রিল) বানিয়াচং উপজেলার জামালপুর গ্রামের প্রবীণ ব্যক্তি হাজি রাবিক উল্লা (৬৫) স্বাভাবিক মৃত্যুবরণ করেন। জামালপুর গ্রামের পারিবারিক কবরস্থানে  রাবিক উল্লার স্বজনরা দাফনের উদ্দেশ্যে নিয়ে গেলে সেখানে দেখা যায়, কবরস্থানের রাস্তায় বাঁশ বেঁধে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে ‘লকডাউন’।

পরে স্বজনরা লাশ কাঁধে রেখেই সকল প্রতিবন্ধকতা অপসারণ করে লাশ কবরস্থানে নিয়ে যান। এ ব্যাপারে পার্শ্ববর্তী পূর্বগড় (মীর মহল্লা) গ্রামের মাওলানা আহমদ শাহ আবদালী তার ফেসবুক আইডিতে প্রশাষনের দৃষ্টি আকর্ষণ করে একটি পোস্ট দিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি জানান, “মৃত ব্যক্তির লাশ দাফন করতে গিয়ে সন্ধ্যায় লকডাউনের বাধায় আটকে পড়ি। গতকাল ফজরের নামাজ পড়ে কবর জিয়ারতের উদ্দ্যেশে পুনরায় গেলে দেখা যায় আবার বাঁশ বেঁধে রাখা হয়েছে কবরস্থানের রাস্তায়।

এ ঘটনার সত্যতা স্বীকার করে, ৮ নম্বর ওয়ার্ডের মেম্বার ও সর্দার মিজানুর রহমান জানান, এই রাস্তায় ট্রলি ও অন্যান্য যানবাহন চলাচল বন্ধের জন্য বাঁশ বেঁধে রাখা হয়েছে। তবে এটা লকডাউন নয়। আর এর ফলে কোনো প্রতিবন্ধকতাও সৃষ্টি হয়নি বলে আমি মনে করি।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন