শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেখা দিতে পারে জন্মনিরোধকের চরম ঘাটতি

করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বের অধিকাংশ দেশেই চলছে লক-ডাউন। একারণে প্রায় সকল দেশেই বন্ধ রয়েছে শিল্পকারখানাগুলো। এর প্রভাবে বন্ধ করে দেওয়া হয়েছে বিশ্বের বৃহত্তম জন্মনিরোধক প্রস্তুতকারী সংস্থা ক্যারেক্স বিএইচডির জন্মনিরোধক উৎপাদনও। তাই বিশ্বে দেখা দিতে পারে জন্মনিরোধকের (কনডম) চরম ঘাটতি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বৃহত্তম জন্মনিরোধক প্রস্তুতকারী সংস্থা ক্যারেক্স বিএইচডির তিনটি কারখানা মালয়েশিয়ায়। বিশ্বের প্রতি পাঁচটি জন্মনিরোধকের একটি উৎপাদন করে ক্যারেক্স বিএইচডি। লক-ডাউনের কারণে কারখানা বন্ধ থাকায় গত এক সপ্তাহে এই কোম্পানিতে একটি জন্মনিরোধকও উৎপাদন হয়নি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইতোমধ্যেই বিশ্বে ১০ কোটি জন্মনিরোধকের সংকট তৈরি হয়েছে। ক্যারেক্সের উৎপাদিত জন্মনিরোধক আন্তর্জাতিকভাবে ‘ডিউরেক্স’ নামে বাজারজাত করা হয়। ব্যবসা ছাড়াও যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস) ও জাতিসংঘের জনসংখ্যা তহবিলসহ আরও নানা প্রকল্পে ক্যারেক্স জন্মনিরোধক সরবরাহ করে থাকে। উৎপাদন বন্ধ থাকায় এবার হুমকির মুখে পড়বে সেই সব কর্মসূচিও।

এ বিষয়ে ক্যারেক্স বিএইচডির প্রধান নির্বাহী গোহ মিয়াহ কিয়াত বলেন, কারখানা আবার চালু করতে একটু সময় লাগবে। অর্ধেক লোকবল নিয়ে কাজ করতে আমাদের বেশ বেগ পেতে হবে। সামনে পুরো বিশ্বের সবখানেই জন্মনিরোধকের চরম সংকট দেখতে যাচ্ছি।

তিনি আরও বলেন, আমি খুব উদ্বিগ্ন যে, আফ্রিকার অসংখ্য মানবিক প্রকল্প এতে হুমকির পড়বে। জন্মনিরোধকের এই সংকট শুধু দুই সপ্তাহ বা এক মাসের নয়, সংকট কয়েক মাসব্যাপী স্থায়ী হবে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ধর্মপাশায় দিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সংবাদটি শেয়ার করুন