রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েছে হজ নিবন্ধনের সময়

করোনার প্রভাবে কাঙ্ক্ষিত অনুযায়ী হজ নিবন্ধন না হওয়ায় আবারও সময় বাড়ানোর হচ্ছে। হজ অনিশ্চিত কিংবা কেউ হজ পালনে অপারগ হলে সব টাকা ফেরত দেয়া হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী।

তবে এ বছর কেউ হজ পালন করতে না পারলে ওই টাকাতেই আগামী বছর হজে যেতে পারবেন বলে জানিয়েছে হজ এজেন্টদের সংগঠন হাব।

হজ ক্যালেন্ডার অনুযায়ী ২ মার্চ থেকে হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন শুরু হয়। প্রথম দফায় ১৫ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময় দেয়া হলেও করোনার কারণে হজযাত্রা নিয়ে অনিশ্চয়তা থাকায় আগ্রহী অনেকেই নিবন্ধন করেননি। তাই ১০ দিন বাড়িয়ে ২৫ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে।

করোনা আকঙ্কে এখন পর্যন্ত মাত্র ৩৫ হাজার জন নিবন্ধন করেছেন। এ পরিপ্রেক্ষিতে আবারো সময় বাড়ছে। ধর্ম প্রতিমন্ত্রী জানিয়েছেন, নিবন্ধনের নীতি শিথিল করাসহ হজ গমনেচ্ছুরা চাইলে সব টাকা ফেরত কিংবা ওই অর্থে আগামী বছর হজ পালন করতে পারবেন।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনায় আরও পাঁচ দিন বাড়ানোর জন্য আমরা প্রস্তুত আছি। এ পাঁচ দিনের কর্মকাণ্ড দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া যেতে পারে। আমরা নিশ্চয়তার সঙ্গে বলতে চাই, আপনারা নিবন্ধনের জন্য যে সমস্ত টাকা খরচ করবেন, তাদের একটা টাকাও মার যাবে না। যেতে না পারলে যদি আপনারা টাকা ফেরত চান, যখন ফেরত চাইবেন তখনই ফেরত দেয়া হবে।

সাধারণত হজের তিন থেকে চার মাস আগে নিবন্ধনসহ আনুষঙ্গিক প্রক্রিয়া শুরু হয়। এ বছর বাংলাদেশ থেকে ১লাখ ৩৭ হাজার জনের হজ পালনে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।

আরও পড়ুনঃ  ডিএসইতে পিই রেশিও ০.০৭ শতাংশ বেড়েছে

আনন্দবাজার/রনি

সংবাদটি শেয়ার করুন