শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্লাইট থেকে নেমেই যাত্রী যাবে সেনাবাহিনীর তত্ত্বাবধানে

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ফ্লাইট থেকে বিমানবন্দরে নেমেই সকল যাত্রী সেনাবাহিনীর তত্ত্বাবধানে যাবে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

গতকাল বৃহস্পতিবার (১৯ মার্চ) এক বিজ্ঞপ্তিতে আইএসপিআরের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সারাবিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তৃতির সম্ভাব্যতা এবং প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশ সেনাবাহিনীকে দুইটি কোয়ারেন্টাইনের দায়িত্ব দিয়েছে সরকার। সেগুলো হচ্ছে- বিমানবন্দর সংলগ্ন হজ ক্যাম্প এবং উত্তরার দিয়াবাড়ি সংলগ্ন রাজউক অ্যাপার্টমেন্ট কোয়ারেন্টাইন।

এ কর্মসূচির অংশ হিসেবে বিদেশ থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং শেষ করে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্বাচিত ব্যক্তিবর্গকে বিমানবন্দরে প্রয়োজনীয় ইমিগ্রেশন শেষে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে বলে জানানো হয়। হস্তান্তরের পর সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে এ সকল যাত্রীদের বিমানবন্দর থেকে কোয়ারেন্টাইনে স্থানান্তর, ডিজিটাল ডাটা এন্ট্রি কার্যক্রম, কোয়ারেন্টাইনে খাওয়া থেকে আনুষঙ্গিক সকল সেবার ব্যবস্থা করা হবে বলেও জানানো হয়।

এ কাজে সেনাবাহিনীকে স্বাস্থ্যমন্ত্রনালয় সহ অন্যান্য মন্ত্রণালয় সহায়তা করবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এদিকে আশকোনা ও উত্তরা দিয়াবাড়ি কোয়ারেন্টাইন সেন্টারে দুটি নতুন নিয়ন্ত্রণকেন্দ্র স্থাপন করা হয়েছে। এখন থেকে সকলকে নিয়ন্ত্রণকেন্দ্রের নিম্নে প্রদত্ত টেলিফোন নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

আশকোনা হজ ক্যাম্প : ০১৭৬৯০১৩৪২০, ০১৭৬৯০১৩৩৫০।

উত্তরা দিয়াবাড়ি ক্যাম্প : ০১৭৬৯০১৩০৯০, ০১৭৬৯০১৩০৬২।

উল্লেখ্য, বাংলাদেশে এখন পর্যন্ত ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  মোংলার কামারডাঙ্গা খালের উপর ও দুপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

সংবাদটি শেয়ার করুন