শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশ ফেরতরা কোয়ারেন্টাইনে না গেলে শাস্তি

বিদেশ থেকে দেশে আসা প্রত্যেককে বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। কেউ এ নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই নির্দেশনা দেয়া হয় বলে জানান খন্দকার আনোয়ারুল ইসলাম। সরকারি কর্মকর্তাসহ সবার ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য বলে জানান তিনি। অর্থাৎ যারাই বিদেশ থেকে আসবেন তাদেেই বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সকল জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশের সকল মসজিদের ইমাম, ইউপি চেয়ারম্যান এবং মেম্বারকে নির্দেশ দেয়া হয়েছে তারা বিষয়টি নিজ নিজ ক্ষেত্রে প্রচার এবং দেখভাল করবে।

তিনি আরও বলেন, কেউ কোথাও এর ব্যত্যয় ঘটালে তার বিরুদ্ধে সংক্রামক রোগ নিয়ন্ত্রণ আইনে ব্যবস্থা নেয়া হবে। মানিকগঞ্জে সৌদি ফেরত একজন বাইরে ঘোরাফেরা করার কারণে জেলা প্রশাসক তাকে ১০ হাজার টাকা জরিমানা করেছে।

কোথায় কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হবে এমন প্রশ্নের উত্তরে সচিব বলেন, এটা স্বাস্থ্য মন্ত্রণালয়, সিভিল সার্জন, জেলা প্রশাসক দেখভাল করবে। তারা যেখানে সুবিধা মনে করবেন সেখানে রাখবেন।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  সূর্য যাচ্ছে লকডাউনে, ভূমিকম্প হতে পারে

সংবাদটি শেয়ার করুন