ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

লবণ চাষিদের বাঁচিয়ে রাখতে হবে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন (এমপি) বলেছেন, প্রান্তিক লবণ চাষিদের বাঁচিয়ে রাখা সরকারের নৈতিক দায়িত্ব। শুধু বড় ব্যবসায়ীদের স্বার্থ দেখলে হবে না, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের বাঁচিয়ে রাখতে হবে। প্রয়োজনে চাষিদের ভূর্তকি দেয়া হবে।

ন্যায্য মূল নিশ্চিতে, প্রকৃত লবণ চাষিদের চিহ্নিত করে বিসিকের মাধ্যমে লবণ মজুদ করা হবে বলে শুক্রবার ৬ ফেব্রুয়ারি) দুপুরে পাবলিক লাইব্রেরি মাঠে জেলা আওয়ামী লীগ আয়োজিত লবণচাষী সমাবেশে মন্ত্রী এ ঘোষণা দেন।

শিল্পমন্ত্রী বলেন, লবণচাষীদের বাঁচাতে লবণের ন্যায্য মূল্য নিশ্চিতে প্রয়োজনে ভর্তুকি দেয়া হবে। ব্যবস্থা করা হবে কৃষি ঋণের। লবণচাষীদের দেয়া দাবিগুলো যথাযথভাবে মূল্যায়নের ব্যবস্থা করা হবে। লবণের ন্যায্যমূল্য এবং চাষ বাড়াতে বের করা হবে স্থায়ী সমাধান।

তিনি বলেন, লবণের ন্যায্য মূল্য নিশ্চিত করতে ব্যবসায়ীদের নিয়ে বসবে সরকার। ব্যবাসায়ীদের সাথে বসে চাষীদের স্বার্থ রক্ষার যা করণীয় সব পদক্ষেপ নেয়া হবে। ব্যবসায়ীদের সাথে সমন্বয় করেই লবণের ন্যায্য মূল্য নির্ধারণ করা হবে।

তিনি আরও বলেন,দীর্ঘদিন থেকে ঘোষণা হয়ে আসছে, লবণকে শিল্পপণ্য হিসেবে তালিকাভুক্তির। এবার সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন করে লবণের ন্যায্যমূল্য নিশ্চিতে উপযোগিতা যাচাই-বাছাইসহ কক্সবাজারের লবণ বোর্ড প্রতিষ্ঠা করা হবে। আমিও একজন লবণচাষী হিসেবে আপনাদের সাথে আছি।

জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফার সভাপতিত্বে ও উপ-প্রচার সম্পাদক এম এ মনজুরের সঞ্চালনায় লবণ সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংরক্ষিত আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিমসহ আরো অনেকে  সমাবেশে উপস্থিত ছিলো।

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন