রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ভাসানচরে পাঠানো হবে না রোহিঙ্গাদের

এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলাদেশ সরকার। রোহিঙ্গাদের ভাসানচরে না পাঠিয়ে বরং নিজ দেশে পাঠানোতে জোর  দিবে সরকার। জাতিসংঘ এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে সাড়া না পাওয়ায় এ সিদ্ধান্ত নিতে হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রগুলো।

দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, আপাতত আমরা মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের প্রতি জোর দিচ্ছি, ভাসানচরে স্থানান্তরে নয়। মিয়ানমার থেকে আসা ১১ লাখেরও বেশি রোহিঙ্গা কক্সবাজারের শিবিরগুলোতে গাদাগাদি করে বসবাস করছে। তাদের কথা বিবেচনায় নিয়ে আমরা সাময়িকভাবে ভাসানচরে এক লাখ রোহিঙ্গা স্থানান্তরের পরিকল্পনা করেছিলাম। কিন্তু জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলো থেকে সাড়া পাওয়া যাচ্ছে না।

চীনের সঙ্গে বৈঠকের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ইতোমধ্যে আমাদের তিন পক্ষের মধ্যে অনানুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। অনেক বিষয়ে আমরা একমত হয়েছি। অনেক বিষয়ে একমতে আসতে আলোচনা চলছে। তিন পক্ষের মধ্যে দ্রুত আরও বৈঠক অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, মিয়ানমারে নির্যাতনের শিকার হওয়ায় ২০১৭ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে আসা সহ সব মিলিয়ে বর্তমানে সাড়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে বসবাস করছে।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  রোহিঙ্গাদের ৬ মিলিয়ন ইউরো দেবে ইইউ

সংবাদটি শেয়ার করুন