শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি থেকে ফিরে এসেছেন আরও ১৪৫ জন

শুন্য হাতেই সৌদি আরব থেকে ফিরে এসেছেন আরও ১৪৫ বাংলাদেশি। শনিবার (১৫ ফেব্রুয়ারি) সৌদি এয়ারলাইন্স এসভি-৮০২ বিমানযোগে করে রাত ১২টা ১৫ মিনিটে দেশে পৌছন তাঁরা।  এ নিয়ে গেল দেড় মাসের মধ্যে সাড়ে পাঁচ হাজার বাংলাদেশি সৌদি আরব থেকে ফিরে আসে।

সৌদি ফেরত মো. শহিদুল ইসলাম বলেন, তিন মাস আগে তিন লাখ টাকা খরচ করে ড্রাইভিং কাজের জন্য সৌদি আরবে গিয়েছিলাম। অথচ কোনো কারণ ছাড়াই  শুন্য হাতে আমেকে দেশে ফিরে আসতে হয়েছে ।

প্রবাসী কল্যাণ  তথ্য অনুযায়ী, এ বছরের জানুয়ারিতে তিন হাজার ৬৩৫ জন ও ফেব্রুয়ারিতে এক হাজার ৯৫৯ জন সৌদি আরব থেকে ফিরেছেন। তবে এদের মধ্যে  ৩শ’ জন নারী। গেল বছর মোট ৬৪ হাজার ৬৩৮ কর্মী দেশে ফিরেন। কিন্তু এদের মধ্যে ২৫ হাজার ৭৮৯ জনই ফিরেন সৌদি আরব থেকে।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, ফিরে আসা এই প্রবাসীদের পাশে সরকারি এবং বেসরকারি সংস্থা সবার সম্মিলিতভাবে দাঁড়ানো উচিত। পাশাপাশি এভাবে যেন কাউকে আর শূন্য হাতে ফিরতে না হয় এবং পরবর্তীতে কেউ  গিয়ে যেন কাজ পায়। এবং পাশাপাশি এটাও নিশ্চিত করতে হবে যেন কাজের মেয়াদ শেষে খরচের টাকাটা অন্তত তারা তুলতে পারে। তবে রিক্রুটিং এজেন্সি, দূতাবাস এবং সরকার সবাইকে মিলে এই কাজটি করতে হবে।

আনন্দবাজার/ এইচ এস কে 

আরও পড়ুনঃ  সুইজারল্যান্ড থেকে এলএনজি, দুবাই থেকে গম কিনছে সরকার

সংবাদটি শেয়ার করুন