শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ বছরের মধ্যে আন্ডারগ্রাউন্ডে বিদ্যুতের কেবল

আগামী পাঁচ বছরের মধ্যে সকল শহর এলাকার বিদ্যুতের কেবল আন্ডারগ্রাউন্ডে স্থাপন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। আজ (৫ ফেব্রুয়ারী) দুপুর ১২ টায় রাজধানীর বিদ্যুৎ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, জনগণ এখন আর এক মিনিটের জন্যও বিদ্যুৎ যাওয়া পছন্দ করে না। সুতরাং আমাদের এক মিনিটের জন্যও যেন বিদ্যুৎ না যায় সে ব্যবস্থা করতে হবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দেওয়ার ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম ও ময়মনসিংসহ এ প্রকল্পের আওতায় বিদ্যুতের লাইন আন্ডারগ্রাউন্ডে স্থাপন করা হবে। রাজধানী এবং এর আশেপাশের সব বিদ্যুৎ কেবল আন্ডারগ্রাউন্ডে স্থাপন করা হবে। পরবর্তীকালে খুলনা, যশোর, রাজশাহীসহ পর্যায়ক্রমে আগামী পাঁচ বছরের মধ্যে সব শহবের বিদ্যুতের লাইন আন্ডারগ্রাউন্ডে স্থাপন করা হবে।

তিনি আরোও বলেন, যত বেশি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়া সম্ভব হবে তত বেশি বিদ্যুৎ সাশ্রয় হবে। বিদ্যুতের কেবল আন্ডারগ্রাউন্ড করা শুধুমাত্র শহরগুলোর সৌন্দর্যের জন্য নয়। যখন-তখন বিদ্যুতের লাইন কেটে যায়, ট্রান্সফরমারে আগুন লেগে যায়, বিদ্যুতের কেবলে বিভিন্ন ধরনের পাখি বসে। বিদ্যুতের লাইন আন্ডারগ্রাউন্ডে স্থাপন করলে এগুলো থেকে মুক্ত পাওয়া সম্ভব হবে।

আনন্দবাজার/ টি এস পি 

আরও পড়ুনঃ  প্রতি বুধবার বন্ধ থাকবে ধানমন্ডি লেক: মেয়র তাপস

সংবাদটি শেয়ার করুন