ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সাফারি পার্কে হস্তান্তর হল বিরল প্রজাতির বন ছাগল

লামার মাতামুহুরী সংরক্ষিত বন থেকে উদ্ধার হওয়া বিরল প্রজাতির বন ছাগল ছানাটিকে (সেরো) হস্তান্তর করা হয়েছে ডুলাহাজারা সাফারি পার্কে। এই বনছাগলটি ‘আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন)’-এ বিশ্বে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভূক্ত।

লামা বন বিভাগের কর্মকর্তা এস এম কায়চার জানান, বাংলাদেশে দুর্লভ প্রজাতির এ বনছাগল ছানাটি আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং মুরুং পাড়ায় পাওয়া গেছে। সেখানকার মুরুং বাসিন্দারা দুর্র্গম বন থেকে ছাগল ছানাটি গত সপ্তায় আটক করে। আমরা খবর পেয়ে বনছাগল ছানাটি উদ্ধার করি।

উদ্ধার হওয়া বন ছাগল ছানার ইংরেজি নাম রেড সেরো। এটি বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থানের ক্ষতি এবং শিকারের জন্য এই প্রজাতির বনছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির সম্মুখীন। যে কারণে ‘আইইউসিএন’ তালিকায় বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে অন্তর্ভূক্ত এটি।

মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী জানান, উদ্ধার হওয়া বনছাগলটি গত ২৩ জানুয়ারি ডুলাহাজারা সাফারি পার্কে স্থানান্তর করা হয়েছে। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী ও ডাক্তার মাহফুজুর রহমানের তত্বাবধানে বন ছাগল ছানাটির চিকিৎসা চলছে।

 

আনন্দবাজার/ডব্লিউ এস 

সংবাদটি শেয়ার করুন