শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টানা শৈত্যপ্রবাহে বিপর্যস্ত কুড়িগ্রাম

দেশের উত্তরের জেলা কুড়িগ্রামে ঘন কুয়াশা আর উত্তরের হিমেল হাওয়ায় টানা পাঁচ দিন ধরে চলছে শৈত্যপ্রবাহ। এই শৈত্যপ্রবাহের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে ওই জেলার জনজীবন।

শনিবার (২৫জানুয়ারি) সকাল ৯টায় জেলার তাপমাত্রা ৯ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গেল কয়েক দিনের তুলনায় আজ তাপমাত্রা কিছুটা বাড়লেও উত্তরের হিমেল হাওয়ার কারণে শীতের তীব্রতা কমেনি।

এদিকে চলতি শৈত্যপ্রবাহের কারণে চরম বিপাকে পড়েছে কুড়িগ্রামের জনজীবন বিশেষ করে নদীপাড় ও চরাঞ্চলের মানুষ। একই সাথে ভোগান্তিতে রয়েছে জেলার সাধারণ মানুষ এবং শিশু ও বৃদ্ধরাও।

শীতের সময় কাজ কমে যাওয়ায় কম মজুরিতে শ্রম বিক্রি করতে হচ্ছে এখনকার শ্রমজীবীদের। এ জেলার চরাঞ্চলে সন্ধ্যার পরপরই নেমে আসে নিস্তব্ধতা। এরপর সামান্য শীতের কাপরে কোনও রকমে রাত পাড় করে ভোরে উঠেই বেড়িয়ে পড়তে হয় কাজের সন্ধানে।

শীত থেকে রক্ষা পেতে একটু উষ্ণতা পেতে রোদের অপেক্ষায় থাকে অথবা খড়-কুটো জ্বালিয়ে চেষ্টা করে এ অঞ্চলের পরিবারের মহিলা, শিশু এবং বৃদ্ধরা। চরাঞ্চলের মানুষের অভিযোগ, শীতে সরকারি-বেসরকারিভাবে শীতবস্ত্র বিতরণে দেখা যায় জনপ্রতিনিধিদের স্বজনপ্রীতি।

জেলার নাগেশ্বরী উপজেলার কচাকটা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল আউয়াল জানায়, শহরের তুলনায় চরাঞ্চলে শীতের তীব্রতা থাকায় মানুষের দুর্ভোগ বেশি হয়। সরকারি বা বেসরকারিভাবে যেসব শীতবস্ত্র আসে সেগুলো দিয়ে বৃহৎ জনসাধারণের চাহিদা মেটানো সম্ভব হয় না।

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  দুই-তৃতীয়াংশ সড়কের বেহাল দশা

সংবাদটি শেয়ার করুন