ঢাকা | শনিবার
২৬শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে চান শান্ত

ব্যাট হাতে টানা ছন্দে না থাকা বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবার অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

ভারত সিরিজ ও দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা বিপক্ষে প্রথম টেস্টেও সুবিধা করতে পারেননি এই টাইগার অধিনায়ক। যা নিয়ে চলছে সমালোচনা। সাবেক অধিনায়ক ও সাবেক নির্বাচক হাবিবুল বাশার সুমন গতকাল গণমাধ্যমকে জানিয়েছিলেন, টপ অর্ডারের এ ব্যাটারকে নির্ভার রাখতে তিন ফরম্যাটের নেতৃত্ব নিয়ে নতুন করে ভাবতে পারে ক্রিকেট বোর্ড। তবে শান্ত মনে হয় সেই ভাবনার সময়টুকুও দিতে চাননি বিসিবিকে। তাই তো নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) চিঠি পাঠিয়েছেন তিনি। 

গণমাধ্যমে এক প্রতিবেদনে জানিয়েছে, শান্ত ইতোমধ্যে বোর্ড সভাপতি ফারুক আহমেদকে তিনি তার সিদ্ধান্ত কথা জানিয়েছেন। এখন তা অনুমোদনের অপেক্ষায় আছেন শান্ত। বোর্ড সভাপতি বর্তমান দেশের বাইরে আছেন। 

শ্রুতি আছে, ওয়ানডে ও টেস্টে মেহেদি মিরাজকে এবং টি-টোয়েন্টিতে তাওহীদ হৃদয়কে অধিনায়ক করার পরামর্শ দিয়েছেন বিসিবি কর্মকর্তা।

প্রসঙ্গত, ২০২৩ সালে ব্যাট হাতে অসাধারণ সময় কাটান শান্ত। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও ছিলেন দুর্দান্ত। ওয়ানডেতে আয়ারল্যান্ডের বিপক্ষে এবং এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি তুলে নেন তিনি। ওই বছর আফগানিস্তানের বিপক্ষে টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করেন তিনি। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে সিলেট টেস্টে কিউইদের বিপক্ষে শতরান করে ম্যাচ জেতাতে সাহায্য করেন।

তবে, নেতৃত্ব পাওয়ার পর টেস্টের সবশেষ ১৩ ইনিংসে মাত্র একটি ফিফটি তার। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে রান নেই সংক্ষিপ্ত সংস্করণেও। তবে এই সময়ে তিনিটি ওয়ানডে খেলে একটি সেঞ্চুরি পেয়েছেন তিনি। ক্রিকেট বিষয়ক সংবাদ মাধ্যম ক্রিকবাজ জানিয়েছে, বিশ্বকাপের পরই টি-টোয়েন্টি নেতৃত্ব ছেড়ে দিয়ে চেয়েছিলেন তিনি। কিন্তু মত বদলে তিন ফরম্যাট থেকেই সরে যেতে চান। প্রতিবেদনে বলা হয়, বোর্ডের এক কর্মকর্তা সিদ্ধান্ত পরিবর্তনের জন্য তাকে পরামর্শ দিলেও শান্ত নিজ সিদ্ধান্তে অনড়। শান্তকে চলতি বছরের ফেব্রুয়ারিতে এক বছরের জন্য তিন ফরম্যাটের অধিনায়ক করা হয়। সে হিসেবে পাকিস্তানে হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত তার দায়িত্ব পালনের কথা ছিল। কিন্তু তার আগেই নেতৃত্বের ভারমুক্ত হতে চান তিনি।

উল্লেখ্য, নাজমুল শান্ত ৯ টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন এবং তিনটি জয় ও ছয়টি পরাজয় নিয়ে মাঠ ছেড়েছেন। তার নেতৃত্বে সবচেয়ে বড় অর্জন পাকিস্তানের মাটিতে তাদের বিরুদ্ধে প্রথম টেস্ট সিরিজ জয়। এছাড়াও ৯টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ৬ হারের বিপরীতে জয় ৩টিতে। ২৪ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ১০টিতে। 

সংবাদটি শেয়ার করুন