ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

লেবাননে একদিনে ২০০ দফা বিমান হামলা চালাল ইসরায়েল

ইসরায়েলি শহর হাইফার কাছে এক সেনাঘাঁটিতে হিজবুল্লাহর ড্রোন হামলায় ৪ সেনা নিহত ও ৬০ জন আহত হয়েছে। সোমবারের এ ঘটনার পর লেবাননে ২৪ ঘণ্টার ব্যবধানে বিভিন্ন অংশে ২০০ বার বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ইসরায়েলি সামরিক বাহিনীর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আল জাজিরা। 

এ ঘটনায় হিজবুল্লাহর বিরুদ্ধে আরও বিস্তৃত আকারে হামলা শুরু করেছে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। তবে, এখন পর্যন্ত লেবাননে ইসরায়েলের সামরিক অভিযান পূর্বাঞ্চলের বেকা উপত্যকা, বৈরুতের শহরতলী ও দেশটির দক্ষিণাঞ্চলেই সীমাবদ্ধ রয়েছে।

এদিকে লেবাননের দক্ষিণে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর সঙ্গে ইসরায়েলি সেনাদের সংঘাতে উভয় পক্ষের জন্য বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, তারা সেনাদের সরিয়ে নেবে না। অপরদিকে, নেতানিয়াহু বলছেন, জাতিসংঘের সেনাদের যুদ্ধক্ষেত্র থেকে সরে যাওয়া উচিত।

হিজবুল্লাহ এসব ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় পাল্টা হামলা চালাচ্ছে। তারা লেবাননের আল-মার্জ এলাকার বিভিন্ন লক্ষ্যে আঘাত হানে। সেখানে ইসরায়েলি বাহিনী অভিযান চালাচ্ছে বলে জানা গেছে। তবে এই হামলায় হতাহতের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

হিজবুল্লাহ ব্যালিসটিক ক্ষেপণাস্ত্রের ব্যবহারও বাড়িয়েছে উল্লেখ করে ইসরায়েলি আর্মি রেডিও জানিয়েছে, ইসরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফা অভিমুখে তারা তারা দুইটি সারফেস-টু-সারফেস ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। যার ফলে ইসরায়েলের উত্তরাঞ্চলের হাজারো মানুষ নিরাপদ আশ্রয়ে চলে যেতে বাধ্য হন।

উল্লেখ্য, লেবাননের উত্তরাঞ্চলের খ্রিস্টান অধ্যুষিত শহর আইতোউর ওপর এর আগে হামলা চালায় ইসরায়েল। লেবাননের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, এই হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন