ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিনের মসজিদে ইসরায়েলি হামলা, নিহত ২১

ফিলিস্তিনের মসজিদে ইসরায়েলি হামলা, নিহত ২১

ইসরায়েল এবার ফিলিস্তিনের গাজার দেইর আল বালাহ এলাকার একটি মসজিদে বিমান হামলায় চালিয়েছে। এ হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন।

রোববার (০৬ অক্টোবর) এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

হামলার কারণ হিসেবে ইসরায়েলের দাবি, এই মসজিদটি হামাসের ‘নিয়ন্ত্রণকেন্দ্র’ হিসেবে ব্যবহার হচ্ছিল।

জানা যায়, গাজার দেইর-এল-বালাহ এলাকায় সাহদা আল-আকসা মসজিদে বিমান হামলার এই ঘটনাটি ঘটেছে। বছরখানেক ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধে বাস্তুচ্যুত হওয়া বহু ফিলিস্তিনি ওই মসজিদে আশ্রয় নিয়ে ছিলেন। সামাজিক মাধ্যম এক্সে প্রকাশিত বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) দাবি করেছে, ‘দেইর-এল-বালাহ এলাকায় সাহদা আল-আকসা মসজিদটি নিজেদের সামরিক কর্মকাণ্ডের নিয়ন্ত্রণ কেন্দ্র হিসেবে ব্যবহার করছিল হামাস। এই কেন্দ্রকে হামাস ‘কমান্ড ও কন্ট্রোল কমপ্লেক্স’ হিসেবে ব্যবহার করছিল বলে ওই এক্স বার্তায় জানানো হয়। তাই সেখানে বোমা হামলা চালানো হয়েছে। তবে এ অভিযোগের বিষয়ে কোনো তথ্যপ্রমাণ দেওয়া হয়নি।

উল্লেখ্য, ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার এক বছর পূর্ণ হচ্ছে আগামীকাল সোমবার (৭ অক্টোবর)। হামাসের হামলায় এক হাজার ২০০ ইসরায়েলি নিহত হন ও তাদের হাতে ২৫০ জিম্মি আটক হন। সেদিন থেকেই ইসরায়েল গাজায় প্রতিশোধমূলক, নির্বিচার হামলা অব্যাহত রেখেছে। এক বছরের এই যুদ্ধে মাত্র ১৪ দিন যুদ্ধবিরতি দেওয়া হয়েছিল গত নভেম্বরে। বিমান হামলার পাশাপাশি স্থল অভিযানে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৪১ হাজার পেরিয়েছে। এরই মধ্যে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও এই যুদ্ধ ছড়িয়ে পড়েছে।

সংবাদটি শেয়ার করুন