ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

দেশের তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত পর্যটকদের ২৩ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে স্থানীয় প্রশাসন।

রোববার (০৬ অক্টোবর) বিকেলে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন

তিন পার্বত্য জেলার ক্ষেত্রে এ নির্দেশনা জারি হয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সার্বিক নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় পর্যটকদের এসব এলাকা ভ্রমণ থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে।

জানা যায়, পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি ও খাগড়াছড়িতে সম্প্রতি সময়ে সংগঠিত সহিংসতার ঘটনায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বিদ্যমান পরিস্থিতিতে পার্বত্য চট্টগ্রামে বেড়াতে আসা পর্যটকদের নিরাপত্তার কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি একাধিক সূত্রের।

তবে এ ঘোষণায় পর্যটক ও জেলায় আবাসিক হোটেল, মোটেল ও রিসোর্টের কর্তৃপক্ষরা উদ্বেগ প্রকাশ করেছেন। আসন্ন হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব ঘিরে জেলাগুলোর আবাসিক হোটেল, মোটেল ও রিসোর্টগুলোতে ১০ থেকে ১৩ তারিখ পর্যন্ত কয়েক দিনের টানা বুকিং ছিল পর্যটকদের। ভ্রমণের জন্য ট্যুরিস্ট গাড়িও আগাম বুকিং করেছিলেন পর্যটকরা। হঠাৎ সিদ্ধান্তে বুকিং বাতিল হলে পর্যটন সংশ্লিষ্টরা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবেন বলে জানান তারা।

শারদীয় উৎসব ঘিরে বহুদিন পর বান্দরবান জেলায় পর্যটকদের ঢল নামার মতো বুকিং হয়েছিল উল্লেখ করে বান্দরবান জেলা আবাসিক হোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন বলেন, ব্যবসায়ীদের প্রত্যাশা ছিল মন্দা কাটবে পর্যটন শিল্পে কিন্তু হঠাৎ নিষেধাজ্ঞায় আশার আলোয় মেঘের ঘনঘটা নেমে এলো আবারও। সরকারের সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। কিন্তু পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা হচ্ছে এ অঞ্চলের অর্থনৈতিক চালিকাশক্তি, সরকারকে পর্যটন শিল্প রক্ষায় জরুরি পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি।

সংবাদটি শেয়ার করুন