ঢাকা | বুধবার
১৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলনে র‍্যাব প্রাণঘাতি অস্ত্র ব্যবহার করেনি

জুলাই-অগাস্টে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে র‍্যাব কোনো ধরনের প্রাণঘাতি অস্ত্র ব্যবহার করেনি বলে দাবি করেছেন বাহিনীটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস। এ সময় তিনি বলেন , আন্দোলনের মুখে সরকার পতনের সময় থেকে র‍্যাবের একজন সদস্যও আত্মগোপনে নেই।

রোববার (৬ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মুনীম ফেরদৌস।

তিনি বলেন, র‌্যাব একটি কম্পোজিট ফোর্স। এখানে প্রায় ৮টা বাহিনী থেকে সদস্যরা আসেন। এরমধ্যে প্রায় ৪৪ শতাংশ আসেন পুলিশ থেকে। এখানে সবচেয়ে বড় অংশটাই পুলিশের। অলমোস্ট ৫০ ভাগের কাছাকাছি, অর্ধেক। র‌্যাব কিন্তু ছোট একটা বাহিনী। ১০ হাজার প্লাস-মাইনাস একটা ফোর্স। এই ১০ হাজার ফোর্সের মধ্যে ৪৪ ভাগ পুলিশ।

৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর পুলিশের বিভিন্ন পর্যায়ের ১৮৭ জন সদস্য এখনো কর্মস্থলে যোগ দেননি বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর। তবে র‌্যাবের মত বিজিবিও বলেছে, তাদের কোনো সদস্য অনুপস্থিত নেই।

র‍্যাব বৈষম্যবিরোধী আন্দোলনের সঙ্গে ‘ছিল’ দাবি করে ফেরদৌস বলেন, এর আগেও আমি বলেছি, ছাত্র-জনতার ওপরে র‌্যাবের কোন সদস্য লিথ্যাল উইপন (প্রাণঘাতি অস্ত্র) ব্যবহার করেনি। সেইভাবে সাধারণ ছাত্র-জনতার যে আন্দোলন ছিল, সেটার সাথে আমরা ছিলাম, সেটার সাথে আমরা আছি।

সংবাদটি শেয়ার করুন