বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় কর্মকর্তাদের প্রত্যাহারসহ বিশ দফা দাবিতে শ্রমিক বিক্ষোভ

গাজীপুরের কালিয়াকৈরে ভারতীয় কর্মকর্তাদের প্রত্যাহার, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন বৃদ্ধি, যথাসময়ে বেতন প্রদানসহ ২০ দফা দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ করেছে কোমল পানিয় তৈরি প্রতিষ্ঠানের শ্রমিকরা। মঙ্গলবার সকালে উপজেলার মৌচাক এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সামনে ওই প্রতিষ্ঠানের মুল ফটকে এ কর্মসূচি পালন করে।

এলাকাবাসী, শ্রমিক ও পুলিশ সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকার ট্রান্সকম বেভারেজ লিমিটেড নামে কোমল পানিয় তৈরির প্রতিষ্ঠানে এ ঘটনা ঘটে। প্রতিদিনের মতো মঙ্গলবার সকালে শ্রমিকরা তাদের কর্মস্থল ওই প্রতিষ্ঠানে যান। কিন্তু তারা কাজে যোগ না দিয়ে কারখানার সামনে মুল ফটকের সামনে অবস্থান নেয়।

এসময় তারা কারখানা থেকে ভারতীয় কর্মকর্তাদের প্রত্যাহার, সরকার ঘোষিত নতুন বেতন কাঠাম অনুযায়ী বেতন বৃদ্ধি, যথাসময়ে বেতন প্রদান, নূন্যতম বেতন ৭ হাজার টাকায় বৃদ্ধি, সকল শ্রমিকদের ৩ বছর পর পর পদন্নোতি করা, বৈশাখী উৎসব বোনাস, নারী শ্রমিকদের রাতে ডিউটি না করানো, চুক্তি পত্রের মেয়াদকাল ২ বছর করাসহ ২০ দফা দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ করে। ওই প্রতিষ্ঠানের মুল ফটক ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে হওয়ায় শ্রমিকদের কর্মবিরতি ও বিক্ষোভের আতঙ্কে যান চলাচলে কিছুটা বিঘ্ন ঘটে। খবর পেয়ে সেনাবাহিনী, বিজিবি, গাজীপুর অতিরিক্ত পুলিশ সুপার (কালিয়াকৈর-শ্রীপুর সার্কেল) আজমীর হোসেন, কালিয়াকৈর থানার ওসি এ এফ এম নাসিমসহ থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এসময় কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা না ঘটিয়ে শ্রমিকদের শান্তিপূর্ণভাবে আন্দোলন করার আহবান জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তবে ওই প্রতিষ্ঠান এলাকায় অতিরিক্ত আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা রয়েছে।

আরও পড়ুনঃ  মোল্লাহাটে সিভিল সার্জনের বেসরকারী ক্লিনিক পরিদর্শন

আন্দোলনরত শ্রমিকরা জানান, ভারতীয় কর্মকর্তাদের প্রত্যাহারসহ ২০ দফা দাবি নিয়ে আমরা আন্দোলন করছি। এছাড়াও মালিক পক্ষের লোকজন এনে এসব সমস্যা সমাধান করে প্রতিষ্ঠানের সিনিয়র প্লান্ট ম্যানেজারকে চাকরিচ্যুত করার দাবি জানিয়েছেন শ্রমিকরা।

গাজীপুর-২ এর শিল্প পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিতাই চন্দ্র সরকার জানান, ওই প্রতিষ্ঠানের শ্রমিকরা ২০ দফা দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ করে। কিন্তু প্রতিষ্ঠানটির মুল ফটক ঢাকা টাঙ্গাইল মহাসড়কের পাশে হওয়ায় যান চলাচল বিঘ্ন ঘটলেও যানজট হয়নি। তবে ওই প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শ্রমিকদের বসে সমস্যা সমাধান করার আহবান জানানো হয়েছে।

গাজীপুর অতিরিক্ত পুলিশ সুপার (কালিয়াকৈর-শ্রীপুর সার্কেল) আজমীর হোসেন জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে শান্ত করা হয়েছে। বর্তমানে সেখানকার পরিস্থিতি শান্ত রয়েছে। তবে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিষ্ঠান এলাকায় অতিরিক্ত আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন