ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম রোজার তারিখ ঘোষণা করলো অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই

প্রথম রোজার তারিখ ঘোষণা করলো অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই

প্রথম রোজার তারিখ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ব্রুনেই। দেশগুলো জানিয়েছে, আগামী মঙ্গলবার (১২ মার্চ) হবে পবিত্র রমজান মাসের প্রথম তারিখ।

রবিবার (১০ মার্চ) এই ঘোষণা দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, অস্ট্রেলিয়ার ফেডারেল কাউন্সিল অব ইমাম, অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল, কাউন্সিল অব ফতোয়া ও শরিয়া আরবিট্রেশনের সহযোগিতায় গ্র্যান্ড মুফতি সোমবার জানিয়েছে, সোমবার শাবান মাস শেষ হবে। ফলে মঙ্গলবার হবে রমজান মাসের প্রথম তারিখ।

এছাড়া, ভৌগোলিক অবস্থানের কারণে অস্ট্রেলিয়ায় প্রায় সময়েই চাঁদ আগে দেখা যায় এবং রমজান শুরুর তারিখ দেশটি সবার আগে ঘোষণা করা হয়।

এদিকে ব্রুনেইতে চাঁদ দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার রমজান মাস শুরু হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। মালয়েশিয়ায়ও চাঁদ দেখা না যাওয়ার কারণে মঙ্গলবার প্রথম রোজা পালন করা হবে। ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, সোমবার হবে শাবান মাসের ৩০ তারিখ, মঙ্গলবার রমজান মাসের প্রথম তারিখ।

প্রসঙ্গত, আরব বিশ্বে আজ মাগরিবের নামাজের পর চাঁদ দেখা কমিটি বৈঠক করবে। চাঁদ পর্যবেক্ষণ করে রমজান শুরু কবে হবে, তা ঘোষণা দেওয়া হবে। ইসলামি বর্ষপঞ্জি অনুসারে রমজান হলো নবম মাস। এই মাসে বিশ্বজুড়ে মুসলিমরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা রাখেন।

সংবাদটি শেয়ার করুন