ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

অসম্পাদিত তথ্য কখনও সংবাদ হতে পারেনা- নঈম নিজাম

যা কখনও সম্পাদিত হয়না তা সংবাদ হতে পারেনা। তাই যে তথ্য সম্পাদিত তা সংবাদ মাধ্যমের উপাদান হিসেবে গণ্য। সামাজিক মাধ্যম অসম্পাদিত হওয়ায় সেটা সংবাদ হিসেবে পরিগণিত হতে পারেনা বলে মন্তব্য করেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম

শুক্রবার (১৭ নভেম্বর) প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে কুমিল্লা জেলার সাংবাদিকদের জন্য তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।
নঈম নিজাম বলেন, সংবাদমাধ্যম ও সংবাদকর্মীকে শব্দ চয়নের প্রতি যত্নশীল হতে হবে । তা নাহলে প্রতিবেদনের পুরো অর্থই পরিবর্তন হয়ে ভিন্ন অর্থ প্রকাশ পাবে। যার কাণে সংবাদমাধ্যম ক্ষতিগ্রস্ত হবে এবং পাঠক ভুল বার্তা পাবে। এসব বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন নঈম নিজাম।
সাংবাদিকতাকে চ্যালেঞ্জিং পেশা উল্লেখ করে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম কপি পেস্ট পরিহার করে মাঠপর্যায়ে কাজ করে প্রতিবেদন তৈরির উপর গুরুত্বারোপ করেন। তবে তিনি আরো বলেন, সংবাদকর্মীর জ্ঞানের ভান্ডার অনেক উঁচু দরের হতে হবে। নতুবা বস্তুনিষ্ঠ ও রসাত্মকবোধক প্রতিবেদন তৈরি করা সম্ভব হবেনা।
প্রধান অতিথি এনজিও জার্নালিজম,সিন্ডিকেট জার্নালিজমসহ বিভিন্ন ধরণের সাংবাদিকতার বৃ্ত্ত থেকে বেরিয়ে নিজস্ব ঢংয়ে প্রতিবেদন তৈরির কথা বলেন। তিনি বলেন, কাজ করতে হলে বাধা আসবে। সেটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে উত্তরণের পথ গ্রহণ করতে হবে। এছাড়া সত্তর দশকের সাংবাদিকতার বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করেন। এমনকি রংপুর অঞ্চলের সাংবাদিক মোনাজাত উদ্দিনের বিশেষ প্রতিবেদনের কথাও উল্লেখ করেন তিনি।

নঈম নিজাম ইরাক, সিরিয়া ও প্যালেস্টাইনের যুদ্ধের উদাহরণ টেনে বলেন সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্র রাজনীতি, অর্থনীতি ও সামাজিকতার উপর নির্ভর করে। তিনি বলেন, পশ্চিমারা নিজ দেশের স্বার্থের ক্ষেত্রে দেশের কথা তাদের মিডিয়াতে প্রচার করে না । অথচ আমরা কিন্তু তার বিপরীত।

অনুষ্ঠানের সভাপ্রধান প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ সাংবাদিকতার অতীত ,বর্তমান ও ভবিষ্যৎ শীর্ষক আলোচনা করেন। সেখানে তিনি গণমাধ্যমকর্মীদের স্বীয় ভূমিকায় প্রতিবেদন তৈরির উপর গুরুত্বারোপ করেন।
জাফর ওয়াজেদ আগামী নির্বাচনকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অস্তিত্বের লড়াই উল্লেখ করে গণমাধ্যমকর্মীদের ইতিবাচক ভূমিকা রাখার কথা বলেন। কারণ লেখনী এক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে।
তিনি আরও বলেন, নির্বাচনকালীন রিপোর্টিংয়ের জন্য সংবিধান ও নির্বাচনী আচরণবিধি সম্বন্ধে সম্যক ধারণা রাখা অত্যাবশ্যক।
অনুষ্ঠানে পিআইবি’র পরিচালক (অধ্যয়ন ও প্রশিক্ষণ) চলতি দায়িত্ব শেখ মজলিশ ফুয়াদ উপস্থিত ছিলেন। পিআইবি’র প্রশিক্ষক চলতি দায়িত্ব মো. শাহ আলমের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন