ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

রক্তদানে উদ্বুদ্ধ করতে মুক্তাগাছায় বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

তরুণদের রক্তদানে উদ্বুদ্ধ করতে মুক্তাগাছায় বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয়

তরুণ-তরুণীদের রক্তদানে উদ্বুদ্ধ করতে বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি ও বিনা মূল্যে মেডিকেল ক্যাম্প করেছে স্বেচ্ছাসেবী সংগঠন রাজাবাড়ি ব্রাদার্সহুড এসোসিয়েশন। সম্প্রতি মুক্তাগাছা উপজেলার দাওগাঁও ইউনিয়ন পরিষদ এর পাহাড় পাবইজান উচ্চ বিদ্যালয় মাঠে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উৎসাহিতকরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

এসময় প্রায় ৬০০ মানুষের বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয় এবং রক্তের গ্রুপ সংগ্রহ করে একটি ডেটাবেজ তৈরি করা হয়। প্রয়োজনের সময় গরিব রোগীদের বিনা মূল্যে রক্ত দেওয়া হবে এই ডেটাবেজ থেকে।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তাগাছা উপজেলার দাওগাঁও ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান খন্দকার মোঃ জামাল উদ্দিন বাদশা। বিশেষ অতিথি ও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এম.কে.এম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ফজলুল হক, পাহাড় পাবইজান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মুখলেছুর রহমান, পাহাড় পাবইজান সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোখলেস উর রহমান। অনুষ্ঠান পরিচালনা ও সভাপতিত্ব করেন রাজাবাড়ি ব্রাদার্সহুড এসোসিয়েশন এর ব্যবস্থাপনা পরিচালক ও সভাপতি খন্দকার মো: উসমান গনি।

 বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন সচেতনতামূলক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে দাওগাঁও ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান খন্দকার মোঃ জামাল উদ্দিন বাদশা বলেন, মুক্তাগাছা উপজেলার মানুষের স্বাস্থ্য সচেতনতা থেকে শুরু করে বাল্যবিবাহ্য রোধ, মাদক বিরোধী কাজ সহ বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে যাচ্ছে রাজাবাড়ি ব্রাদার্সহুড এসোসিয়েশন। আমরা আশা করি সংগঠনকে সকলেই সহযোগিতা করে মুক্তাগাছার মানুষের কল্যাণে সবাই এগিয়ে আসবে।

রাজাবাড়ি ব্রাদার্সহুড এসোসিয়েশন এর ব্যবস্থাপনা পরিচালক ও সভাপতি খন্দকার মো: উসমান গনি বলেন, ‘রক্তদানে মানুষকে উদ্বুব্ধ করা এবং ব্লাড ডোনার সংগ্রহ করার লক্ষ্যে আমরা এ কর্মসূচি করছি। এখান থেকে ব্লাড ডোনার লিস্ট করে রক্তের গ্রুপ অনুযায়ী ডেটাবেজ তৈরি করা হয়। পরবর্তী সময়ে রোগীদের চাহিদা অনুযায়ী আমরা বিভিন্ন হাসপাতালে বিনা মূল্যে রক্ত দিয়ে থাকি।’

আনন্দবাজার/এম

সংবাদটি শেয়ার করুন