মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় ‘মন কি বাত’ এর শততম পর্বের বিশেষ প্রদর্শনী

ঢাকায় ‘মন কি বাত’ এর শততম পর্বের বিশেষ প্রদর্শনী

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থাপনায় রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর ১০০তম পর্বের একটি বিশেষ স্ক্রিনিং-এর আয়োজন করেছে ঢাকায় অবস্থিত ভারতীয় হাই কমিশন। বাংলাদেশে ভারতীয় শিক্ষার্থী ও সম্প্রদায়ের সদস্যরা হাই কমিশন প্রাঙ্গনে এই বিশেষ স্ক্রিনিং-এ যোগ দেন।

মন কি বাত হল একটি মাসিক রেডিও অনুষ্ঠান যা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হোস্ট করে থাকেন। অনুষ্ঠানটি অল ইন্ডিয়া রেডিও, দূরদর্শন ও অন্যান্য বেসরকারি রেডিও চ্যানেলে সম্প্রচার করা হয়। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতীয় গুরুত্বের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন এবং সেগুলো সম্পর্কে তার চিন্তাভাবনা ও মতামত বিনিময় করেন।

২০১৪ সালের ৩ অক্টোবর এই অনুষ্ঠানটি শুরু হয়। তখন থেকে এটি ভারতের নাগরিকদের সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর জন্য একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। মন কি বাত-এর ১০০তম পর্বটি ৩০ এপ্রিল ২০২৩ -এ সম্প্রচারিত হয়।

অনুষ্ঠানটি সামাজিক সমস্যা, শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা ও সংস্কৃতিসহ বিস্তৃত বিষয়াবলিকে অন্তর্ভুক্ত করেছে। প্রধানমন্ত্রী নাগরিকদের সাথে মিথস্ক্রিয়া করতে এবং তাদের ইতিহাস ও অভিজ্ঞতা বিনিময় করার জন্য এই শো-টি ব্যবহার করে থাকেন। প্রধানমন্ত্রীকে ভারতের জনগণের সঙ্গে সংযুক্ত করার সক্ষমতা এবং নাগরিকদের সম্পৃক্ততা ও সুশাসনে অংশগ্রহণকে উন্নীত করার প্রচেষ্টার জন্য অনুষ্ঠানটি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বৈশ্বিক ক্ষুধা সূচকে বাংলাদেশের ৮ ধাপ অবনতি

সংবাদটি শেয়ার করুন