শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সংস্কৃতি চর্চার অন্যতম কেন্দ্র হবে রবীন্দ্র কাছারি বাড়ি: সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি চর্চার অন্যতম কেন্দ্র হবে রবীন্দ্র কাছারি বাড়ি

রবীন্দ্রনাথ ঠাকুরের জমিতেই শান্তিনিকেতনের আদলে বিশাল ক্যাম্পাস হবে যেখানে শিক্ষার্থীরা মুক্তবুদ্ধি ও সংস্কৃতির চর্চা করবে এখানে এবং এখন থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিনামূল্যে নির্বাধে কাছারি বাড়িতে শিক্ষা ও সংস্কৃতির চর্চার ক্ষেত্রে ব্যবহার করবে। গতকাল মঙ্গলবার দুপুরে রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে মতবিনিময় সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। তিনি আরো বলেন, নির্বাচনকে সামনে রেখে স্বাধীনতা বিরোধীরা আবার মাথাচাড়া দিয়ে উঠেছে। ২০১৪ সালে যেভাবে আগুন সন্ত্রাসের মাধ্যমে তারা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করেছিল তারা আবারো সন্ত্রাসের মাধ্যমে ক্ষমতায় যাওয়ার চেষ্টা করছে ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শাহ আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা, সাবেক এমপি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি চয়ন ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের রাজশাহী ও রংপুর বিভাগের পরিচালক ড. মোছাঃ নাহিদ সুলতানা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. জান্নাত আরা হেনরী প্রমুখ।

এ অনুষ্ঠানকে ঘিরে রবীন্দ্র কাছারি বাড়িকে বর্ণিল সাজে সাজানো হয়। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং শাহজাদপুরের বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গের সমাগমে মুখরিত হয়ে উঠেছিল কাছারিবাড়ি প্রাঙ্গণ। মতবিনিময় শেষে রবীন্দ্র সংগীতের অমিয় সুর আর নৃত্যের তালে মোহিত হয়ে উঠেছিল অনুষ্ঠানে উপস্থিত শত শত রবীন্দ্রপ্রেমী।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  নারায়ণগঞ্জে ধর্ষণে ব্যর্থ হয়ে কিশোরীকে হত্যা: দম্পতির যাবজ্জীবন

সংবাদটি শেয়ার করুন