মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
চীনের নতুন চিন্তা--------------পর্ব-১

নৌবাণিজ্যে চীনের ভূরাজনীতি

নৌবাণিজ্যে চীনের ভূরাজনীতি

ভারত-চীনের দ্বৈতরথ থামছে না। শীতল চীনের ঠাণ্ডা লড়াই কখনো গরম যুদ্ধেও রূপ নেয়। এখন ভিন্ন চিন্তা নিয়ে আগাতে পথ ধরেছে চীন। গত ২১ নভেম্বর ১৯টি দেশকে নিয়ে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আওআরএ) আয়োজিত বৈঠকে ছিল না ভারত। বিষয়টি নিয়ে এশিয়ার ভূরাজনীতিতে নতুন আলোচনার মোড় ঘুরিয়ে দিয়েছে। এ নিয়ে দুই পর্বের বিশেষ প্রতিবেদন তৈরি করেছেন ফারুক আহমাদ আরিফ। আজ প্রথম পর্ব- ‘নৌবাণিজ্যে চীনের ভূরাজনীতি’।

“চীন ও ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলোর মধ্যে উন্নয়ন সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে প্রস্তুত ইউনান”

চীন কেবল সমুদ্র শাসনের চ্যালেঞ্জগুলির অগ্রভাগেই নেই ব্লু ইকোনমির মাধ্যমে উপস্থিত ব্যাপক সুযোগেরও মুখোমুখি: লুও ঝাওহুই, প্রাক্তন উপ-পররাষ্ট্রমন্ত্রী, চীন

ভারত মহাসাগরের বাণিজ্য ও বৈশ্বিক মন্দার বিপর্যয় মোকাবিলা নিয়ে ব্যাপক তৎপর বিশ্বের অন্যতম পরাশক্তি চীন। এশিয়ার অন্তর্ভূক্ত এই পরাশক্তি দেশটির নজর ভারত মহাসগরসহ পার্শ্ববর্তী অঞ্চল ঘিরে। এই অঞ্চলের ভূরাজনীতির নিয়ন্ত্রক হিসেবেও আত্মপ্রকাশ করেছে। বাংলাদেশও চীনের ঘনিষ্ট উন্নয়ন বন্ধু হিসেবে পরিচিত। তবে বাংলাদেশের সবচেয়ে ঘনিষ্ট বন্ধু প্রতিবেশী ভারতের সঙ্গে চীনের এক ধরনের দূরত্ব ভূরাজনীতিতে আলোচিত। গত ২১ নভেম্বর চীন-ভারত মহাসাগর অঞ্চল ফোরাম অন ডেভেলপমেন্ট কো-অপারেশনের সভায় ১৯টি দেশ অংশ নিলেও সেখানে ভারতের উপস্থিতি দেখা যায়নি।

এই বিষয়টি দক্ষিণ এশিয়া তথা এশিয়ার ভূরাজনীতিতে নতুন করে আলোচনার মোড় ঘুরাচ্ছে। বৈঠকে তিনটি প্রস্তাব রেখেছে চীন। ভারতের সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) ২৬ নভেম্বর এ বিষয়ে একটি সংবাদ প্রকাশ করে। তার পরদিন পিটিআইকে বরাত দিয়ে গতকাল রবিবার দ্যা ইন্ডিয়ান ইক্সপ্রেসসহ বেশ কয়েকটি গণমাধ্যম গুরুত্ব দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (সিআইডিসিএ) এর প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে যুক্ত একটি সংস্থা ২১ নভেম্বর চীন-ভারত মহাসাগর অঞ্চল ফোরাম অন ডেভেলপমেন্ট কো-অপারেশনের একটি সভা করেছে। যাতে ১৯টি দেশ অংশ নেয়।

পিটিআই বলে, চীনা ফোরামটি স্পষ্টতই ভারত মহাসাগর অঞ্চলে ভারতের শক্তিশালী প্রভাবকে মোকাবিলা করার লক্ষ্যে যেখানে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) এর মতো ভারত-সমর্থিত সংস্থা, যার ২৩টি দেশের সদস্যপদ রয়েছে তাদের মধ্যে ১৯টি দেশের সাথে একটি বৈঠক করেছে সেখানে ভারত স্পষ্টতই ছিল অনুপস্থিত।

চীনের ইউনান প্রদেশের কুনমিং-এ ‘শেয়ারড ডেভেলপমেন্ট: থিওরি অ্যান্ড প্র্যাকটিস ফ্রম দ্য পারস্পেক্টিভ অফ দ্য ব্লু ইকোনমি’ থিমের অধীনে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে ইন্দোনেশিয়া, পাকিস্তান, মায়ানমার, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান, ইরান, ওমান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, মোজাম্বিক, তানজানিয়া, সেশেলস, মাদাগাস্কার, মরিশাস, জিবুতি, অস্ট্রেলিয়াসহ ১৯টি দেশের প্রতিনিধি এবং ৩টি আন্তর্জাতিক প্রতিনিধি সংগঠনগুলো উপস্থিত ছিল। তাতে ভারতকে আমন্ত্রণ জানানো হয়নি।

পিটিআই জানায়, গতবছর (২০২১ সালে) চীন ভারতের অংশগ্রহণ ছাড়াই কোভিড-১৯ ভ্যাকসিন সহযোগিতার বিষয়ে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের সাথে একটি বৈঠক করেছিল। সিআইডিসিএ’র নেতৃত্বে রয়েছেন লুও ঝাওহুই। তিনি চীনের প্রাক্তন উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং ভারতে রাষ্ট্রদূত ছিলেন। সংস্থাটির অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, তিনি সিআইডিসিএ-এর সিপিসি (চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি) লিডারশিপ গ্রুপের সচিব।

আরও পড়ুনঃ  পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হতে হবে- কৃষিমন্ত্রী

সিআইডিসিএ-এর অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, সংস্থার উদ্দেশ্য হল বিদেশী সাহায্যের জন্য কৌশলগত নির্দেশিকা, পরিকল্পনা এবং নীতি প্রণয়ন করা, প্রধান বৈদেশিক সাহায্য সংক্রান্ত বিষয়ে সমন্বয় করা এবং পরামর্শ দেওয়া, বিদেশি সাহায্য সম্পর্কিত বিষয়ে দেশের সংস্কারকে এগিয়ে নেওয়া এবং প্রধান প্রোগ্রামগুলো চিহ্নিত করা, তত্ত্বাবধান ও মূল্যায়ন করা এবং বাস্তবায়ন। চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কা সফরের সময়, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ‘ভারত মহাসাগরের দ্বীপ দেশগুলোর উন্নয়নে একটি ফোরাম’ প্রতিষ্ঠার প্রস্তাব করেছিলেন। সিআইডিসিএ বৈঠকটি ওয়াং দ্বারা প্রস্তাবিত একই কিনা জানতে চাওয়া হলে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এখানে মিডিয়াকে স্পষ্ট করেছে যে ২১ নভেম্বরের বৈঠক এর অংশ ছিল না।

গেল ২১ নভেম্বরের বৈঠকে চীন ভারত মহাসাগর অঞ্চলে চীন এবং দেশগুলোর মধ্যে একটি সামুদ্রিক দুর্যোগ প্রতিরোধ এবং প্রশমন সহযোগিতা ব্যবস্থা প্রতিষ্ঠার প্রস্তাব করেছে। চীন দেশগুলোকে বলেছে, তারা প্রয়োজনীয় আর্থিক, উপাদান এবং প্রযুক্তিগত সহায়তা দিতে প্রস্তুত। পাকিস্তান এবং শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দেশে বন্দর এবং অবকাঠামোগত যথেষ্ট বিনিয়োগের সাথে চীন কৌশলগত ভারত মহাসাগর অঞ্চলে প্রভাবের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে। চীন দেশের বাইরে প্রথম জিবুতিতে একটি পূর্ণাঙ্গ নৌঘাঁটি স্থাপন করেছে, বেইজিং ভারতের পশ্চিম উপকূলের বিপরীতে আরব সাগরে পাকিস্তানের গোয়াদরে বন্দর নির্মাণের পাশাপাশি ৯৯ বছরের লিজে শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দর অধিগ্রহণ করেছে। মালদ্বীপে অবকাঠামো বিনিয়োগ বলে জানায় পিটিআই।

১৯৯৭ সালে গঠিত আইওআরএতে চীন একটি সংলাপ অংশীদার। আইওআরএ ২০১৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ এবং আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষক হয়ে ওঠে। আইওআরএ ছাড়াও, ভারত মহাসাগর অঞ্চলের উপকূলীয় দেশগুলির মধ্যে সক্রিয় সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৫ সালে ‘অঞ্চলের জন্য নিরাপত্তা এবং বৃদ্ধি’ প্রস্তাব করেছেন। ভারতীয় নৌবাহিনী সমর্থিত ‘ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম’ (আইওএনএস) এই অঞ্চলের নৌবাহিনীর মধ্যে সামুদ্রিক সহযোগিতা বাড়াতে চায়।

২০২০ সালের জুনে গালওয়ান উপত্যকায় চীনা ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারত ক্রমাগত বজায় রেখেছে যে চীনের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের সার্বিক উন্নয়নের জন্য প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর শান্তি ও প্রশান্তি গুরুত্বপূর্ণ। বৈঠকে লুও ঝাওহুই তার উদ্বোধনী বক্তব্যে বলেন, চীন ও ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলোর মধ্যে উন্নয়ন সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করার জন্য ইউনান প্রদেশে স্বাগত। আজ, বিশ্ব গভীর পরিবর্তন এবং এক শতাব্দীতে অদৃশ্য এক মহামারীর মুখোমুখি। এগুলো ক্রমবর্ধমান প্রধান-দেশীয় প্রতিদ্বন্দ্বিতা, ভূ-রাজনৈতিক সংঘাতের বৃদ্ধি, বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য একটি কঠিন যাত্রা এবং আন্তর্জাতিক এজেন্ডার কেন্দ্র থেকে উন্নয়নের বিচ্যুতি। যা বিশ্বের জন্য অশান্তি এবং রূপান্তরের একটি নতুন পর্যায় তৈরি করেছে।

আরও পড়ুনঃ  ইলিশের বাজারে আড়তদার-জেলেদের মুখে হাঁসি

লুও ঝাওহুই আরও বলেন, প্রেসিডেন্ট শি জিনপিং বিশ্বব্যাপী পরিস্থিতির স্পন্দন গ্রহণ করেন এবং বিশ্বব্যাপী প্রবণতা এবং জনগণের আকাঙ্ক্ষা অনুসারে তিনি গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই) প্রস্তাব করেন। উদ্যোগটি টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডার সাথে সারিবদ্ধ। এটি উন্নয়নশীল দেশগুলোর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর দৃষ্টি নিবদ্ধ করে এবং দারিদ্র্য হ্রাস, মহামারি প্রতিরোধ, খাদ্য নিরাপত্তা এবং সংযোগসহ আটটি ক্ষেত্রে সহযোগিতার প্রচার করে। এটি ১০০ টিরও বেশি দেশ এবং জাতিসংঘের মতো আন্তর্জাতিক সংস্থার সমর্থন পেয়েছে এবং ৬০টিরও বেশি দেশ জিডিআই এর বন্ধুদের গ্রুপে যোগদান করেছে।

লুও ঝাওহুই বলেন, চীন সবসময় তার কথায় অটল। এই বছরের জুন মাসে, প্রেসিডেন্ট শি জিডিআই প্রদানের জন্য ৩২টি পদক্ষেপের সমন্বয়ে একটি তালিকা ঘোষণা করেছেন, যার মধ্যে রয়েছে গ্লোবাল ডেভেলপমেন্ট প্রমোশন সেন্টার প্রতিষ্ঠা, শেয়ার্ড ডেভেলপমেন্টের জন্য গ্লোবাল অ্যাকশন ফোরামের আয়োজন, জিডিআই প্রকল্পগুলির একটি পুল তৈরি করা, গ্লোবাল আপগ্রেড করা। উন্নয়ন এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা তহবিল এবং তহবিলে বিনিয়োগ বৃদ্ধি করে ৪ বিলিয়ন মার্কিন ডলা, এবং আরও এক লাখ প্রশিক্ষণের সুযোগ প্রদান। আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার জন্য চীনা সরকারি বিভাগের হিসাবে, সিআইডিসিএ উদ্যোগটি প্রদানের জন্য সক্রিয় প্রচেষ্টা চালিয়েছে এবং প্রাথমিক পর্যায়ে ফলাফল ফলপ্রসূ হয়েছে।

ভারত মহাসাগর এশিয়া, আফ্রিকা এবং ওশেনিয়াকে সংযুক্ত করে এবং একটি গুরুত্বপূর্ণ উইন্ডো এবং রুট হিসাবে কাজ করে যা চীন এবং এই অঞ্চলের দেশগুলিকে বিশ্বের বাকি অংশের সাথে সংযুক্ত করে। এই অঞ্চলের বেশিরভাগ দেশই উন্নয়নশীল দেশ যারা চীনের মতো একই উন্নয়ন চ্যালেঞ্জের মুখোমুখি। ভারত মহাসাগরের সান্নিধ্যে অবস্থিত, চীন ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন এর পর্যবেক্ষক। মেরিটাইম সিল্ক রোড প্রাচীনকাল থেকেই আমাদের ঘনিষ্ঠভাবে একত্রিত করেছে।

প্রাচীন প্রখ্যাত সন্ন্যাসী ফ্যাক্সিয়ান বৌদ্ধধর্ম অধ্যয়নের জন্য চীন থেকে এই অঞ্চলে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করেছিলেন। মিং রাজবংশের মধ্যে, ঝেং হি তার নৌবহরকে সাতটি সমুদ্রযাত্রায় ভারত মহাসাগরের চারপাশের ভূমিতে নিয়ে গিয়েছিলেন, বন্ধুত্বের বার্তা নিয়ে এসেছিলেন। সাম্প্রতিক বছরগুলিতে চীন সরকারের প্রস্তাবিত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এবং গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ স্থল ও সমুদ্রে সিল্ক রোড বরাবর বন্ধুত্বের একটি নতুন অধ্যায় রচনা করেছে।

চীনের প্রাক্তন উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কেবল সমুদ্র শাসনের চ্যালেঞ্জগুলির অগ্রভাগেই নই, ব্লু ইকোনমি দ্বারা উপস্থিত প্রচুর সুযোগেরও মুখোমুখি। এই ফোরামের থিম ‘শেয়ারড ডেভেলপমেন্ট: থিওরি অ্যান্ড প্র্যাকটিস অফ ব্লু ইকোনমি’। এর লক্ষ্য সামুদ্রিক সম্পদের উন্নয়ন ও সুরক্ষায় আন্তর্জাতিক সহযোগিতার প্রচার করা এবং মহাসাগরের টেকসই ব্যবহারের বিষয়ে এসডিজিতে অবদান রাখা। চীন ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলির সাথে নীল অর্থনীতির বৃদ্ধি, এই অঞ্চলে জিডিআই বাস্তবায়নের অগ্রগতি, ভাগ করা উন্নয়নের পথে যাত্রা, সহযোগিতাকে ত্বরান্বিত করতে এবং একটি ভাগাভাগি ভবিষ্যতের সাথে একটি সামুদ্রিক সম্প্রদায় গড়ে তোলার জন্য একসাথে কাজ করার জন্য সহযোগিতা জোরদার করবে।

আরও পড়ুনঃ  ৩৫ টাকায় পেঁয়াজ বিক্রি করছে টিসিবি

প্রথমত, আমরা নীল অর্থনীতিতে সহযোগিতা আরও গভীর করব। আমরা নিয়মিতভাবে চীন-ভারত মহাসাগর অঞ্চল উন্নয়ন সহযোগিতা ফোরাম আয়োজনের প্রস্তাব করছি। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করে, কোনো দেশই তাদের প্রভাব থেকে মুক্ত থাকতে পারে না। ভূ-রাজনীতি আমাদের কোথাও নিয়ে যাবে না, যখন আন্তর্জাতিক সহযোগিতা এবং ভাগ করা উন্নয়ন বিশ্বব্যাপী চ্যালেঞ্জের চাবিকাঠি।

নীল অর্থনীতিকে শক্তিশালী করতে এবং সামুদ্রিক অর্থনীতি, বিজ্ঞান, প্রযুক্তি, জীববিজ্ঞান এবং পর্যটনে সহযোগিতা জোরদার করতে আমাদের একসাথে কাজ করা উচিত; সামুদ্রিক রুট উন্নত করা, কানেক্টিভিটি উন্নীত করা এবং বৈশ্বিক শিল্প ও সরবরাহ চেইনের নিরাপত্তা রক্ষা করা; দ্বিপাক্ষিক, বহুপাক্ষিক এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বৃদ্ধি; নতুন সামুদ্রিক শিল্পের বিকাশকে ত্বরান্বিত করুন, অর্থনৈতিক সহযোগিতার জন্য মুক্ত বাণিজ্য বন্দর এবং অন্যান্য স্তম্ভ তৈরি করুন এবং টেকসই এবং উচ্চ-মানের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করুন।

দ্বিতীয়ত, আমরা প্রাথমিক ফলাফলগুলিতে ট্যাপ করব। ফোরামটি কর্মমুখী এবং জনমুখী হওয়া উচিত এবং এই অঞ্চলের মানুষের জন্য বাস্তব সুবিধা নিয়ে আসা উচিত। একটি সংলাপ অংশীদার হিসাবে, চীন আইওআরএ এর সাথে সমুদ্র শাসনকে শক্তিশালী করতে এবং সমুদ্রের জল নিষ্কাশন, সামুদ্রিক পর্যবেক্ষণ, দূষণ নিয়ন্ত্রণ, পরিবেশ সংরক্ষণ, টেকসই মৎস্যসম্পদ, সবুজ শিপিং এবং সামুদ্রিক স্থানিক পরিকল্পনার মতো ক্ষেত্রে সহযোগিতা প্রসারিত করতে ইচ্ছুক।

চীন একটি যৌথ অর্থায়নে চীন-ভারত মহাসাগর অঞ্চলের সামুদ্রিক দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন সহযোগিতা প্রক্রিয়া প্রতিষ্ঠার প্রস্তাব করেছে এবং এই ব্যবস্থার জন্য আর্থিক, উপাদান এবং প্রযুক্তিগত সহায়তা প্রদানে নেতৃত্ব দিতে ইচ্ছুক। চীন স্যাটেলাইট রিমোট সেন্সিং অ্যাপ্লিকেশনে চীন-আফ্রিকা সহযোগিতার কেন্দ্র নির্মাণে সহায়তা করবে। আমরা এই অঞ্চলের সমস্ত স্টেকহোল্ডারদের তাদের নিজস্ব শক্তি ব্যবহার করতে এবং আরও পাবলিক পণ্য সরবরাহ করার জন্য ব্যবহারিক সহযোগিতা বাড়াতে উৎসাহিত করি।

তৃতীয়ত, আমরা বুদ্ধিবৃত্তিক সমর্থন বাড়াব। এই ফোরামটি চীন এবং ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলির যৌথভাবে অনুষ্ঠিত প্রথম উচ্চ-স্তরের সরকারী উন্নয়ন সহযোগিতা ফোরাম। আমাদের উচিত এই ফোরাম এবং অন্যান্য দ্বিপাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতা প্রক্রিয়া যেমন আওআরএকে উদ্ভাবন প্রচার করতে এবং সরকার, থিঙ্ক ট্যাঙ্ক এবং উদ্যোগের মধ্যে সহযোগিতাকে উৎসাহিত করতে। জ্ঞান এবং অন্তর্দৃষ্টি ভাগ করে নেওয়ার জন্য আমাদের প্রশিক্ষণ এবং বিনিময় প্রোগ্রাম চালু করা উচিত, সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করা, জ্ঞান সহযোগিতাকে উৎসাহিত করা এবং সহযোগিতা প্রকল্পের রোডম্যাপ এবং ফোরাম নিজেই ডিজাইন করা এবং উন্নত করা।

আমাদের উচিত থিঙ্ক ট্যাঙ্কগুলিকে ব্রেনস্টর্মিং সেশন চালানোর জন্য উৎসাহিত করা এবং ক্রুজ ট্যুরিজম, একটি দ্বীপ পর্যটন জোট, একটি আঞ্চলিক সামুদ্রিক পরিবেশ ব্যবস্থাপনা কেন্দ্র, একটি গতিশীল সামুদ্রিক পরিবেশ পর্যবেক্ষণ, একটি ভারত মহাসাগর পর্যটন সহযোগিতা বৃত্ত প্রতিষ্ঠার মতো বিষয়গুলিতে পরামর্শ দেওয়া উচিত। আমরা নীল অর্থনীতির ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করার জন্য ইউনানে একটি চীন-ভারত মহাসাগর অঞ্চলের নীল অর্থনীতির থিঙ্ক ট্যাঙ্ক নেটওয়ার্ক স্থাপনের প্রস্তাব করছি।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন