শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
গণযোগাযোগ মহাপরিচালক

‘ইতিবাচক প্রতিবেদন তৈরি, সাংবাদিকের নৈতিক দায়িত্ব’

শুধু নেতিবাচক নয়, ইতিবাচক সংবাদ অনুসন্ধান করাও একজন অনুসন্ধানী সাংবাদিকের নৈতিক দায়িত্ব বলে মন্তব্য করেছেন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ জসীম উদ্দিন।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেলে পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম ও নাঙ্গলকোট উপজেলার সাংবাদিকদের দুই দিনব্যাপী (২৩ – ২৪ নভেম্বর) অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বর্তমান যুগের সাথে সাংবাদিকদের নীতি নৈতিকতার উপর গুরুত্ব দিয়ে সমাজের ভাবমূর্তি বজায় রাখার আহবান জানান। মোঃ জসীম উদ্দিন আরো বলেন, সাংবাদিকতা পেশা এমন একটা পেশা যার সুবাদে মানুষের খুব কাছে গিয়ে সহায়তা করা যায়,যেটা অন্য পেশাতে বিরল।

তিনি সাংবাদিকদের সমাজের দর্পন আখ্যায়িত করে বলেন, সাংবাদিকরা দেশ  ও জাতির বিবেক হিসেবে কাজ করে। সেটা মাথায় রেখে কাজ করতে হবে। গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির জন্য প্রতিবেদককে ক্রস চেকিং বা ফ্যাক্ট চেকের উপর গুরুত্ব দিতে বলেন।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন,সাংবাদিকতার ক্ষেত্রে ইনভেস্টিগেটিভ রিপোর্টিংয়ের  জন্য প্রতিবেদককে চৌকস ও ধীর মস্তিষ্কসম্পন্নতার কথা বলেন। কারণ অনুসন্ধানী প্রতিবেদন তৈরিতে প্রতিবেদককে পরিবেশ-পরিস্থিতিসহ অনুষঙ্গিক অনেক বিষয় মাথায় রাখতে হয়। অনুসন্ধানমূলক প্রতিবেদন তৈরির ক্ষেত্রে প্রতিবেদককে তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে  কৌশলী হওয়ার পরামর্শও দেন পিআইবি’র মহাপরিচালক।

পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক শাহ শেখ মজলিশ ফুয়াদের সমন্বয়ে প্রশিক্ষণে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম ও নাঙ্গলকোট উপজেলার ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  আই‌জি‌পি'র নি‌র্দেশ চাঁদাবা‌জি ব‌ন্ধে কার্যকর ভূমিকা গ্রহণ

সংবাদটি শেয়ার করুন