ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভ্রমণপ্রিয় মানুষের জন্য ‘সিলেট পর্যটন ম্যাপ’

ভ্রমণপ্রিয় মানুষের জন্য ‘সিলেট পর্যটন ম্যাপ’

সিলেটের নয়নাভিরাম সৌন্দর্য উপভোগ করতে এবার ভ্রমণপ্রিয় মানুষের জন্য ‘সিলেট পর্যটন ম্যাপ’ তৈরি করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে তৈরি করা এ ম্যাপের মাধ্যমে ভ্রমণের পরিকল্পনা তৈরি করতে পারবেন পর্যটকরা। এ ছাড়া ২৪ ঘণ্টার জন্য একটি হটলাইনও চালু করা হয়েছে।

সিলেটে পাহাড়, ঝরনা আর সবুজের প্রাচুর্যে ভরা ছড়িয়ে আছে দৃষ্টিনন্দন সব পর্যটনকেন্দ্র। সবুজে মোড়া পাহাড়ের কোলঘেঁষা পাথরে নদী, বন, ঝরনা, চা-বাগান কী নেই সিলেটে। তাই বৈচিতত্র্যে ভরা সৌন্দর্য দেখতে ছুটে আসেন প্রতিদিন পর্যটক আর ভ্রমণপ্রিয় মানুষ। অনেক ভ্রমণ পিপাসুরা সময় ও পরিকল্পনার অভাবে অনেক স্থান ঘুরে আসতে পারেননি। এ কারণে সিলেটের প্রশাসন পর্যটকদের সুবিধার্থে তৈরি করেছে ম্যাপ।

‘সিলেট পর্যটন ম্যাপ’-এ সিলেটের সব দর্শনীয় স্থান ও স্থানগুলোর দূরত্বের চিত্র তুলে ধরা হয়েছে। এতে করে দর্শনার্থীরা খুব সহজে জেলার উল্লেখযোগ্য স্থানসমূহ সম্পর্কে জানতে পারবেন।

সুরমা নদীর তীরবর্তী নগরের সিলেট সার্কিট হাউজ থেকে সব দর্শনীয় স্থানের দূরত্ব জেনে এ ম্যাপ দিয়ে দেশ-বিদেশের দর্শনার্থীদের ‘ট্যুর প্ল্যান’ করতে সাহায্য করবে।

তাছাড়া ম্যাপে প্রদর্শিত ‘কিউ আর কোড’ স্ক্যান করে ভ্রমণ উৎসাহীরা পেয়ে যাবেন জেলার উল্লেখযোগ্য হোটেল, রেন্ট-এ-কার, সিএনজি অটোরিকশা, বাস ইত্যাদি সংক্রান্ত তথ্য।

পর্যটকরা ভ্রমণ সংক্রান্ত অন্যান্য সুযোগ-সুবিধার তথ্য প্রাপ্তি এবং অভিযোগ জানাতে পারবেন জেলা প্রশাসনকে। এ লক্ষ্যে একটি হটলাইন নম্বর (০১৯০৪৬৬৭৯৫৬) চালু করা হয়েছে। এসব তথ্য সম্বলিত ব্যানার ও প্রচার কাজ পর্যটন স্পটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে টানানো হবে। বিশেষ করে বাস টার্মিনাল, বিমানবন্দর, রেল স্টেশন এবং জনসমাগম হয় এমন স্থানে ব্যাপক প্রচার করা হবে।

আমরা পর্যটকদের সুবিধার্থে এমন উদ্যোগ গ্রহণ করেছি। ‘সিলেট পর্যটন ম্যাপ’ পর্যটন স্পটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে টানানো হবে। যাতে পর্যটকরা দ্রুত তাদের ‘ট্যুর প্ল্যান’ করতে পারেন। সে লক্ষ্যে আমরা কাজ করছি। ইতোমধ্যে আমরা এক সমীক্ষার মাধ্যমে কিছু অসুবিধার কারণ চিহিৃত করেছি। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুদান পেলে কাজ শুরু করব বলে জানান সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান।

আমাদের দায়িত্বশীলরা পর্যটকদের সহযোগিতায় সার্বক্ষণিক নিয়োজিত থাকবেন। পর্যটকদের সুবিধা অসুবিধার কথা শোনার জন্য ২৪ ঘণ্টার জন্য হটলাইন নম্বরও চালু থাকবে।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন