রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শ্রমিকছাঁটাই বন্ধ-বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

শ্রমিকছাঁটাই বন্ধ-বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

ময়মনসিংহের ভালুকায় বকেয়া বেতন ও অভারটাইমের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন এক্সিকিউটিভ এয়াটার লিমিটেডের শ্রমিকরা। গতকাল শনিবার সকালে শ্রমিকরা কর্মস্থলে গেলে তাদের বেতন ও অভারটাইমের টাকা না দিয়ে দু’দিনের ছুটি ঘোষণা করলে বিক্ষুব্ধ শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে রাখে। পরে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও শিল্পপুলিশ ঘটনাস্থলে গিয়ে দাবির বিষয়ে আশ্বাস দিলে অবরোধ তুলে নেন।

শ্রমিকরা জানান, ওই ফ্যাক্টরিতে তারা প্রায় সাড়ে ৩০০ শ্রমিক কর্মরত আছেন। এর আগেও মিল কর্তৃপক্ষ বেতন বোনাস ও অভারটাইমের টাকা নিয়ে তালবাহানা শুরু করলে মিলগেইটে বিক্ষোভ করে কয়েক দফায় তাদের দাবি পূরণ করেন। এখন কাজ না থাকার অজুহাত দেখিয়ে বিনা নোটিশে ছাটাইসহ বেতন বোনাসের টাকা বকেয়া থাকার পরও ছুটি ঘোষণা করা হয়।

তারা বলেন, গত ৩ নভেম্বর কারখানা বন্ধ করে দেন। শনিবার সকালে তারা কাজে যোগদান করতে গিয়ে দেখেন, কারখানার মূলফটক বন্ধ করে রাখা হয়েছে। পরে তারা বাধ্য হয়ে মহাসড়ক অবরোধ করেন।

মিলের অ্যাডমিন ম্যানেজার মোহাম্মদ ইমন জানান, কাজ না থাকায় ১ নভেম্বর থেকে ৩ তারিখ পর্যন্ত ফ্যাক্টরি ছুটি ঘোষণা করা হয়। শ্রমিকদের বলা হয়েছিল ১০ তারিখের ভেতর অক্টোবর মাসের বেতন ও অভারটাইমের টাকা পরিশোধ করা হবে। কিন্তু শনিবার সকালে শ্রমিকরা ফ্যাক্টরিতে এসে আবারো তাদের বেতন ও অভারটাইমের টাকা দাবি করলে, তাদেরকে এ বিষয়ে পরে জানানোর কথা বলা হয়। পরে তারা মহাসড়ক অবরোধ করে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, মহাসড়ক অবরোধের সংবাদ পেয়ে তিনি ঘটনাস্থলে যান এবং মালিক পক্ষের সাথে কথা বলে সমস্যার সমাধান করেন।

আরও পড়ুনঃ  ‘হালদায় মা মাছ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে’

ময়মনসিংহ শিল্প জোন-৫-এর এএসপি কাজী সাইদুর রহমান জানান, এক্সিকিউটিভ এয়াটার লিমিটেডের শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দিলে, তারা কিছুক্ষণের জন্য মহাসড়ক অবরোধ করে রাখে। পরে মালিক পক্ষের সাথে কথা বলে শ্রমকিদের দাবির বিষয়ে আশ্বস্ত করা হলে অবরোধ তুলে নেয়া হয়।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন