রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী বছর ঢাকায় আসবেন সৌদি যুবরাজ

আগামী বছর ঢাকায় আসবেন সৌদি যুবরাজ

২০২৩ সালের প্রথম দিকে বাংলাদেশ সফরে আসছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান। তার সফর উপলক্ষে দুইপক্ষ আলোচনা করে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

বুধবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। বুধবার সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলানের সঙ্গে বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবের ক্রাউন প্রিন্সকে আমরা আমন্ত্রণ জানিয়েছি। আশা করছি, আগামী বছরের প্রথম ভাগে তিনি আসবেন।

মোমেন বলেন, সৌদিরা অনেক বিনিয়োগ প্রস্তাব দিয়েছে, আমরাও তাদের বিনিয়োগ চাই। তাদের কয়েকটি প্রস্তাব আমরা চূড়ান্ত করতে যাচ্ছি। যুবরাজ এলে সেই কাজগুলো আরও ত্বরান্বিত হবে। বিদ্যুৎ, সৌরবিদ্যুৎ, সমুদ্রবন্দর টার্মিনালসহ বেশ কয়েকটি প্রকল্প রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবে প্রায় ২৬ লাখ বাংলাদেশি কর্মরত। বর্তমানে প্রতিদিন তারা চার হাজারের মতো ভিসা দিচ্ছে।

সম্প্রতি জনশক্তি এজেন্টের সংস্থা বায়রার সঙ্গে দূতাবাসের একটি সমস্যা দেখা দিয়েছে জানিয়ে মোমেন বলেন, বিভিন্ন ধরনের সৌদি ভিসা আছে। শ্রমিকদের জন্য যে ভিসা সেটির বায়োমেট্রিক করতে সাড়ে চার ডলার খরচ করতে হবে এবং এর পুরোটাই বহন করবে চাকরিদাতা। কিন্তু আমাকে বলা হয়েছিল এটির জন্য দূতাবাসকে ৩০ ডলার দিতে হবে।

আমি রাষ্ট্রদূতকে বলেছি বর্তমানে যেভাবে চলছে সেভাবেই চালু রাখেন। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করেন, জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পিঁপড়ার ডিমে জীবিকা

সংবাদটি শেয়ার করুন