বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

স্থায়ীভাবে ভারতে ইলিশ রফতানি বন্ধে রিট

স্থায়ীভাবে ভারতে ইলিশ রফতানি বন্ধে রিট

স্থায়ীভাবে ভারতে ইলিশ রফতানি বন্ধের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট করা হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

রিটে ভারতে কম দামে ইলিশ রফতানি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারির আদেশ চাওয়া হয়েছে। সেইসাথে ভারতে স্থায়ীভাবে ইলিশ রফতানি বন্ধের নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী মো. মাহমুদুল হাসান গত ১১ সেপ্টেম্বর ভারতে ইলিশ রফতানি বন্ধ করতে সরকারকে আইনি নোটিশ দেন এবং নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে ভারতে ইলিশ রফতানি স্থায়ীভাবে বন্ধ করতে সেখানে অনুরোধ করা হয়। অন্যথায় এ বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট করা হবে বলে উল্লেখ করা হয়েছিল।

দুর্গাপূজাকে সামনে রেখে গত ৪ সেপ্টেম্বর ভারতে ইলিশ রফতানির জন্য ৪৯ প্রতিষ্ঠানকে শর্তসাপেক্ষে ৫০ টন করে মোট ২ হাজার ৪৫০ টন ইলিশ রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সেপ্টেম্বরের মধ্যে সব চালান পাঠানোর নির্দেশনা ছিলো।

গত ৫ সেপ্টেম্বর ও ৭ সেপ্টেম্বর পৃথকভাবে মোট ১৫ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হয়। সবশেষ ৯ সেপ্টেম্বর মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের ২ হাজার কেজি ইলিশ পাঠানো হয়।

আরও পড়ুনঃ  মহাসড়কে প্রসব বেদনা, ওসির সহযোগিতায় সন্তান প্রসব

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন